সিলেটটুডে ডেস্ক

২৪ জুলাই, ২০১৬ ১৮:২৪

মৌলভীবাজারের পলাতক ৩ রাজাকারের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তি

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচ আসামির মধ্যে পলাতক তিন আসামির বিরুদ্ধে দুটি জাতীয় দৈনিক পত্রিকায় (একটি ইংরেজি ও একটি বাংলা) বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। একই সঙ্গে এ মামলার পরবর্তী আদেশের জন্য আগামী ২১ সেপ্টেম্বর দিন নির্ধারণ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। 

রোববার চেয়ারম্যান বিচারপতি এম আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই নির্দেশ দেন। ট্রাইব্যুনালের অপর সদস্যরা হলেন বিচারপতি মো. শাহীনুর ইসলাম ও বিচারপতি মো.সোহরাওয়ার্দী। এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন প্রসিকিউটর আবুল কালাম আযাদ, প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। অপরদিকে আসামিপক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী মো. শাহিন।

এ মামলার গ্রেপ্তার হওয়া আসামিরা হলেন, ইউনুস আহমেদ এবং ওজায়ের আহমেদ চৌধুরী। আর মামলার পলাতক আসামিরা হলেন, শামসুল হোসেন তরফদার, মোবারক মিয়া ও নেসার আলী।

উল্লেখ্য, ২০১৪ সালের ১২ অক্টোবর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু করেন তদন্ত সংস্থা। তদন্ত শেষে ৯৮ পৃষ্ঠার মূল প্রতিবেদনসহ ২৭৯ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন তৈরি করেছেন তদন্ত কর্মকর্তা হরি দেবনাথ। এর মধ্যে রয়েছে ৮৩ পৃষ্ঠার সাক্ষীদের জবানবন্দি, ৪০ পৃষ্ঠার জব্দ তালিকা ও দালিলিক প্রমাণপত্র এবং ৫৮ পৃষ্ঠার অন্যান্য তথ্য-প্রমাণাদি। তদন্ত চলাকালে ৬০ জনের বেশি সাক্ষীর জবানবন্দি গ্রহণ করা হয়।

গত বছরের ১৩ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। ঐদিন বিকেলেই রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের ওজায়ের আহমেদ চৌধুরীকে মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভী ইউনুছ আহমদকে তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে ১৮ জনকে হত্যা-গণহত্যা, ১১ জনকে অপহরণ আটক ও নির্যাতন এবং ২২টি বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ।

আপনার মন্তব্য

আলোচিত