অনলাইন ডেস্ক

১০ মে, ২০২০ ২৩:৫৪

করোনাকালীন কন্টাক্ট লেন্স ব্যবহারের মানুন স্বাস্থ্যবিধি

করোনা সংক্রমণের সংখ্যা দিন দিনই বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিনিয়তই এই সংক্রমণ থেকে কীভাবে দূরে থাকা যায় সেই পরামর্শ দিচ্ছে। করোনা সংক্রমণ এড়াতে সঠিক তথ্যের পাশাপাশি সামাজিক মাধ্যমে বিভিন্ন ধরনের ভুয়া পরামর্শ, গুজবও ঘুরে বেড়াচ্ছে। সম্প্রতি সামাজিক মাধ্যম থেকে এরকম আরও একটি গুজব জানা যাচ্ছে। অনেকেই বলছেন, কন্টাক্ট লেন্স ব্যবহার করলে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ে।

গোটা বিশ্বে ১ কোটি ৪০ লাখের বেশি মানুষ নিয়মিত কন্টাক্ট লেন্স ব্যবহার করেন। এক গবেষণায় দেখা গেছে, যারা কন্টাক্ট লেন্স ব্যবহার করেন বিশেষ করে যারা এটি ঘুমের মধ্যেও পরে থাকেন তাদের ব্যাকটেরিয়াল সংক্রমণ বেশি হয়। আবার আরেক গবেষণা বলছে, কন্টাক্ট লেন্স পরলে কেউ করোনায় আক্রান্ত হবেন এমন প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে এটি ব্যবহারের ক্ষেত্রে বেশ সতর্ক থাকতে হবে। এজন্য কিছু স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বিজ্ঞাপন

যেমন-
১. কন্টাক্ট লেন্স পরার আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুসারে সঠিকভাবে হাত পরিষ্কার করুন। কমপক্ষে ২০ সেকেন্ডের ধরে সাবান এবং পানি দিয়ে হাত ধোবেন। লেন্সগুলি খোলার সময়ও একই পদ্ধতি অনুসরণ করুন।
২. লেন্স ব্যবহারে আগে প্রতিদিন জীবাণুমুক্ত করুন। একটানা অনেকক্ষণ লেন্স না পরাই ভালো।
৩. চোখে লেন্স পরলে বারবার হাত দিয়ে চোখ ডলবেন না। ময়লা হাতে চোখ স্পর্শ করা বা ঘষা এড়িয়ে চলুন। চোখে যদি অস্বস্তি বা শুকনো চোখ বোধ করেন তাহলে লেন্সটি খুলে রাখুন।
৪. যদি আপনার শরীরে করোনাভাইরাসের কোনো উপসর্গ থাকে তাহলে কন্টাক্ট লেন্স ব্যবহার থেকে বিরত থাকুন। সেক্ষেত্রে চশমা ব্যবহার করুন। সুস্থ হলে নতুন লেন্স ব্যবহার করুন।
৫. আপনি যদি কোনো স্বাস্থ্য কেন্দ্র কাজ করেন এবং প্রতিদিন আপনার করোনা রোগীদের নিয়ে কাজ করতে হয় তাহলে লেন্স পরা বন্ধ করুন। সাধারণ চশমাও  এ স্থানে বিপজ্জনক। সেক্ষেত্রে চোখ সুররিক্ষত রাখতে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে চক্ষু-প্রতিরক্ষামূলক উপাদান ব্যবহার করুন।

আপনার মন্তব্য

আলোচিত