সিলেটটুডে ডেস্ক

১২ জুলাই, ২০২০ ১১:০৮

বাংলাদেশে ভারতের নতুন রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশে নতুন হাই কমিশনার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। এ সিদ্ধান্ত অনুযায়ী ঢাকায় নিযুক্ত দিল্লির শীর্ষ কূটনীতিক রীভা গাঙ্গুলি দাশের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বিক্রম দোরাইস্বামী। তিনি আফগানিস্তানে ভারতের হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

অন্যদিকে, রীভা গাঙ্গুলি দাশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব হিসেবে পদোন্নতি নিয়ে ফিরছেন দিল্লিতে।

ভারতীয় প্রভাবশালী গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর দিয়েছে। খবরে বলা হচ্ছে, আগামী সেপ্টেম্বর নাগাদ এই রদবদল কার্যকর হতে পারে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন সূত্রে বরাত দিয়ে হিন্দুস্তান টাইমসের খবরে বলা হচ্ছে, ঢাকায় রীভা গাঙ্গুলি দাশের বদলি হিসেবে আফগানিস্তানে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর নাম অনেকটাই চূড়ান্ত হয়েছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দোরাইস্বামী আন্তর্জাতিক সংস্থা ও সামিট বিভাগেরও দেখভালের দায়িত্বে রয়েছেন। ১৯৯২ ব্যাচের এই কর্মকর্তাকেই ‘নয়া দিল্লির অন্যতম ঘনিষ্ঠ মিত্র’ বাংলাদেশে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

এদিকে, ১৯৮৬ ব্যাচের আইএফএস অফিসার রীভা গাঙ্গুলি দাশকে পদোন্নতি দিয়ে দিল্লিতে ফিরিয়ে নেওয়া হচ্ছে। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) পদে বিজয় ঠাকুর সিংয়ের স্থলাভিষিক্ত হবেন। আগামী সেপ্টেম্বরে বিজয় ঠাকুরের অবসরে যাওয়ার কথা রয়েছে। সবকিছু ঠিক থাকলে ওই সেপ্টেম্বরেই রীভা দিল্লিতে ফিরলে ঢাকা আসবেন দোরাইস্বামী।

রীভা গাঙ্গুলি দাশের আগে ঢাকায় ভারতীয় হাই কমিশনার হিসেবে নিযুক্ত ছিলেন হর্ষ বর্ধন শ্রিংলা। বাংলাদেশে দায়িত্ব পালন শেষে তিনি যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন। গত জানুয়ারি থেকে তিনি ভারতের ৩৩তম পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে দোরাইস্বামী ঢাকায় এলে কাবুলে তার জায়গা নেবেন রুদ্রেন্দ্র ট্যানডন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাকিস্তান-আফগানিস্তান-ইরান ডেস্কের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। ‘আফগানিস্তান বিশেষজ্ঞ’ হিসেবে পরিচিত ট্যানডন বর্তমানে আসিয়ানে ভারতীয় দূত হিসেবে জাকার্তায় কর্মরত আছেন।

আপনার মন্তব্য

আলোচিত