সিলেটটুডে ডেস্ক

২৮ অক্টোবর, ২০২০ ২১:২৫

অনলাইনে জমির খাজনা

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, এখন থেকে দেশে কিংবা বিদেশে থেকেও ঘরে বসেই অনলাইনে দেয়া যাবে নিজ নিজ জমির খাজনা। প্রথম পর্যায়ে ৪টি জেলায় পরীক্ষামূলক এই পদ্ধতি চালু হলেও ২০২১ সালের জুনের মধ্যে সারাদেশে শেষ হবে পুরনো ম্যানুয়াল পদ্ধতিতে ভূমিকর নেয়া।

বুধবার (২৮ অক্টোবর) দুপুরে নিজ মন্ত্রণালয়ে ডিজিটাল ভূমিকর পদ্ধতির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

সারাদেশে ছড়িয়ে থাকা সব জমিজমার মালিকানা সরকারের না হলেও বছরান্তে তাকেই দিতে হয় খাজনা বা ভূমিকর। বেচাকেনার মাধ্যমে এক হাত থেকে অন্য হাতে বদল হয় জমি। আবার মালিকের মৃত্যু কিংবা ওয়ারিশান বৃদ্ধির সাথে সাথে জমির মালিকানা নিয়েও তৈরি হয় নানা জটিলতা। আর তখন নামজারি ও খাজনা নেয়া নিয়ে ভূমি অফিসে চলে দালাল চক্রের নানা তৎপরতা।

ভূমি মন্ত্রণালয়ের এই অনুষ্ঠানে এসব অনিয়ম স্বীকার করেই সচিব জানান, ম্যানুয়াল পদ্ধতিতে এখনো জমিজমার এসব কাজ চলায় অনেক কর্মকর্তা-কর্মচারী নানা ধরনের অনিয়ম-দুর্নীতিরও আশ্রয় নেন। এসব অনিয়ম বন্ধে জমাজমির করসহ সব সার্ভিসই এখন ডিজিটালাইজ করা হচ্ছে।

ভূমিমন্ত্রী জানান, ডিজিটালের ছোঁয়া এখন আর স্বপ্নে কিংবা কাগজে-কলমে থাকছে না। রূপ নিচ্ছে বাস্তবে।

তবে ডিজিটালের কারণে দুর্নীতি কতটা কমবে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মানুষে-মানুষে সংস্পর্শ কমে যন্ত্রের ব্যবহার যতো বাড়বে, দুর্নীতিও ততো কমে আসবে।

অনুষ্ঠানে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান ইয়াকুব আলী পাটোয়ারী এই প্রকল্পের বাস্তব অবস্থা তুলে ধরলে বিভিন্ন মৌজার জমির দামের তারতম্য কমাতে আইন মন্ত্রণালয়ের সাথে আলোচনায় বসার আশ্বাস দেন ভূমিমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত