সিলেটটুডে ডেস্ক

০৩ ডিসেম্বর, ২০২০ ১৪:৩০

ভাসানচরের পথে রোহিঙ্গারা

অনেক অনিশ্চয়তার পর অবশেষে নোয়াখালীর ভাসানচরে যাচ্ছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ক্যাম্পে থাকা দুইশর মতো রোহিঙ্গা।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ১০টি বাসে করে তারা ভাসানচরের উদ্দেশে উখিয়ার ডিগ্রি কলেজ মাঠের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প ছাড়ে।

স্বেচ্ছায় ভাসানচরে যেতে আগ্রহী এমন রোহিঙ্গাদের নিয়েই স্থানান্তর প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন আশ্রয় ক্যাম্পে থাকা ২০০ রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানোর সব প্রস্তুতি শেষ করে প্রশাসন।

স্বেচ্ছায় ভাসানচর যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত উখিয়া ডিগ্রি কলেজ মাঠে অস্থায়ী ক্যাম্পে আনা হয়। দুপুরের দিকে তারা অস্থায়ী এ ক্যাম্প ছাড়ে।

কক্সবাজার থেকে তাদের প্রথমে চট্টগ্রামের পতেঙ্গা নৌঘাটে নেয়া হবে। পরে নৌবাহিনীর জাহাজে ভাসানচরে নিয়ে যাওয়া হবে।

এর আগে কক্সবাজারের ক্যাম্প থেকে ১০ ডিসেম্বরের মধ্যে কিছু রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছিল। তবে কত জন ও কখন যাবেন তা তখন জানা যায়নি।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এর আগে থেকে ছিল আরও প্রায় চার লাখ। বর্তমানে প্রায় ১১ লাখ রোহিঙ্গা রয়েছে ৩৪টি ক্যাম্পে।

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চুক্তি হলেও মিয়ানমারের অনাগ্রহের কারণে তা বাস্তবায়িত হয়নি। দুই বার প্রত্যাবাসনের খুব কাছাকাছি গিয়েও এক জন রোহিঙ্গাকেও ফেরত পাঠানো যায়নি মিয়ানমারের কারণে।

এরপর রোহিঙ্গাদের জন্য নিজস্ব অর্থায়নে দুই হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে নোয়াখালীর ভাসানচরে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করে সরকার। এক লাখ রোহিঙ্গাকে সেখানে পাঠাতে চাইলেও নানা জটিলতায় বারবার তা আটকে যাচ্ছিল।

আপনার মন্তব্য

আলোচিত