নিজস্ব প্রতিবেদক

০২ ডিসেম্বর, ২০১৫ ১২:৫৪

টক শোতে পাকিস্তান ইস্যুতে উত্তেজনা, আমেনা মহসিনকে একহাত ইনুর (ভিডিও)

পাকিস্তান সরকার কর্তৃক একাত্তর সালে মুক্তিযুদ্ধে গণহত্যার অভিযোগ অস্বীকার করার পর এই ইস্যুতে নানান মহলের আলোচনার মধ্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভির টক শো একাত্তর জার্নালে বলেছেন- 'পাকিস্তানের পক্ষে সাফাইকারীদের টক শোতে দেখতে চাইনা'।

মঙ্গলবার (১ ডিসেম্বর) রাতে বেসরকারি এই টেলিভিশন চ্যানেলটির নিয়মিত খবর পর্যালোচনা অনুষ্ঠান 'একাত্তর জার্নালে' সাম্প্রতিক পরিস্থিতিতে পাকিস্তানের সাথে কূটনৈতিক সম্পর্ক রাখা না রাখার বিষয়ে আলোচনার সময় স্কাইপে থেকে সংযুক্ত হয়ে অনুষ্ঠান স্টুডিওতে উপস্থিত আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আমেনা মহসিনের উদ্দেশ্যে এই কথা বলেন মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেয়া বর্ষীয়ান রাজনৈতিক হাসানুল হক ইনু। এ সময় তাকে বেশ উত্তেজিত হতেও দেখা যায়।

তথ্যমন্ত্রী বলেন, "মুক্তিযুদ্ধে দেশ স্বাধীন করার পর বাংলাদেশ শিষ্টাচার দেখিয়ে তাদের সাথে কূটনৈতিক সম্পর্ক চালু রেখেছে কিন্তু পাকিস্তান এতদিনেও তার প্রতিদান দেয় নি, তারা গণহত্যার জন্য ক্ষমা ত চায় নি এখন সেটা অস্বীকার করছে। এই অবস্থায় তাদের সাথে সম্পর্ক রাখার বিষয়ে সরকারকে আবার ভাবতে হবে।"  

এ সময় জবাবে ঢাবির অধ্যাপক ও টক শোতে নিয়মিত মুখ আমেনা মহসিন বলেন, "কূটনৈতিক সম্পর্ক বাতিল  করা কোন সমাধান নয়"। বর্তমান সমস্যাকে কূটনৈতিক সম্পর্ক বাতিলের মত গুরুতর নয় উল্লেখ্ করে আমেনা বলেন, " যুদ্ধাবস্থায়ও অনেক দেশকে আমরা কূটনৈতিক সম্পর্ক চালু রাখতে দেখি"। তিনি বলেন " হঠাৎ এমন কোন সিদ্ধান্ত নিলে অনেক সমস্যা হতে পারে"।

জবাবে তথ্যমন্ত্রী ইনু বলেন, "ইসরাইলের সাথে আমাদের কূটনৈতিক সম্পর্ক নাই, এতে কি কোন সমস্যা হচ্ছে?" ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক না রেখে ভাল থাকতে পারলে পাকিস্তানের সাথে সম্পর্ক না রাখলেও বাংলাদেশ ভাল থাকবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

ফারজানা রূপার সঞ্চালিত টক শোতে অন্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া কি হবে এ বিষয়ে প্রশ্ন রাখেন এই সাংবাদিক।    

সম্প্রতি, যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকরের পর তাদের পক্ষ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখায় পাকিস্তান। জবাবে গত ২৩ নভেম্বর ঢাকায় পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়ে কৈফিয়ত চায় বাংলাদেশ। এর জবাবে পাকিস্তান সরকার সোমবার (৩০ নভেম্বর) বাংলাদেশের ভারপ্রাপ্ত হাই কমিশনারকে ডেকে বাংলাদেশের প্রতিবাদ প্রত্যাখ্যান করে উল্টো মুক্তিযুদ্ধের সময়কার গণহত্যাকেই অস্বীকার করে।

এরপর থেকেই নানান মহল থেকে পাকিস্তানের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনর্বিবেচনার আহবান করা হয়।

ভিডিও : একাত্তর জার্নালের আলোচনার ভিডিও ক্লিপস (কার্টেসি: Sultan Mirza)

আপনার মন্তব্য

আলোচিত