সিলেটটুডে ডেস্ক

১৫ জানুয়ারি, ২০২২ ১৬:৩০

রোববার বসছে বছরের প্রথম সংসদ অধিবেশন, ভাষণ দেবেন রাষ্ট্রপতি

স্বাস্থ্যবিধি মেনে আগামীকাল রোববার (১৫ জানুয়ারি) বিকেল ৪টায় একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন শুরু হচ্ছে। বছরের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এই অধিবেশন চলবে আগামী মাসের মাঝামাঝি পর্যন্ত। ওই অধিবেশনে ৩/৪ টি বিল পাস হতে পারে বলে সংসদ সচিবালয় থেকে এ তথ্য জানা গেছে।

স্পিকার ড. শিরীন শারমিনের সভাপতিত্বে অধিবেশনের শুরুতেই শোকপ্রস্তাব উঠবে। শোকপ্রস্তাবের পর স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ পরিচালনার জন্য সভাপতিমণ্ডলীর সভাপতি মনোনীত হবেন। এরপরই রাষ্ট্রপতি ভাষণ দেবেন।

পরে চিফ হুইপ রাষ্ট্রপতির ভাষণের ওপর সংসদ সদস্যদের আলোচনার জন্য ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করবেন জাতীয় সংসদের চিফ হুইপ। এরপর সংসদ মুলতবি করবেন স্পিকার।

এবারের অধিবেশনেও সংসদ টেলিভিশন থেকে শুনে সাংবাদিকদের তথ্য সংগ্রহ করতে হবে। সংসদ টেলিভিশন সরাসরি অধিবেশনের কার্যক্রম সম্প্রচার করবে।

সংসদ সচিবালয় জানিয়েছে, সংসদ সদস্যদের জন্যও স্বাস্থবিধি মেনে চলার জন্য বলা হয়েছে। একইসঙ্গে সংসদে কর্মরত কর্মচারীদের ক্ষেত্রেও স্বাস্থ্যবিধি মেনে চলতে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

সংসদ সদস্যদের আসন গ্রহণের ক্ষেত্রেও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

এদিকে সংসদের ষোড়শ অধিবেশন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জনসাধারণের জন্য কিছু বিধিনিষেধ আরোপ করেছে।

শনিবার (১৫ জানুয়ারি) রাত ১২টা থেকে সব ধরনের অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং যে কোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

নিষেধাজ্ঞার আওতায় থাকা এলাকাগুলো হলো, রাজধানীর ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরাতন বিমান বন্দর হয়ে বাংলামটর ক্রসিং পর্যন্ত, বাংলামটর লিংক রোডের পশ্চিম প্রান্ত থেকে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত, পান্থপথের পূর্ব প্রান্ত থেকে গ্রিন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় থেকে ধানমন্ডি-১৬ (পুরাতন-২৭) নং সড়কের সংযোগস্থল, রোকেয়া সরণীর সংযোগস্থল থেকে পুরাতন ৯ম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণীর পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত থেকে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্ত পর্যন্ত, জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এ সীমানার মধ্যে অবস্থিত সমুদয় রাস্তা ও গলিপথ।

একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে ডিএমপির পক্ষ থেকে বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত