সিলেটটুডে ডেস্ক:

২০ জানুয়ারি, ২০২২ ১৬:৪৫

বায়ুদূষণে আজ ঢাকা শীর্ষে

বিশ্বে বায়ুদূষণে আজ বৃহস্পতিবার শীর্ষে রয়েছে ঢাকা। বৈশ্বিক বায়ুর মান পর্যবেক্ষণকারী সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউ এয়ারের প্রতিবেদন অনুযায়ী, দুপুর ১২টা পর্যন্ত বিশ্বের ১০০টি প্রধান শহরের মধ্যে বায়ুদূষণের দিক থেকে ঢাকা শীর্ষস্থানে ছিল।

দূষণের তালিকায় শীর্ষস্থানে ঢাকার সঙ্গে রয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতা। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল চীনের উহান ও কাজাখস্তানের নুর সুলতান শহর।

একিউআই অনুযায়ী, ঢাকায় দুপুর ১২টায় বায়ুদূষণের মাত্রা ছিল ২৪১; যা গতকাল সকাল ১০টায় ২৬৯ রেকর্ড করা হয়। আজ এ সময় চীনের উহান ও কাজাখস্তানের নুর সুলতান শহরের দূষণের মাত্রা যথাক্রমে ২৩১ ও ২২৯ ছিল।

বায়ুমানের সূচক ২০০ অতিক্রম করলে একে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। বুধবারও ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর ছিল। এদিন বায়ুর মানের সূচক ছিল ২৬৯। এই সময় চীনের উহান ও ভারতের নয়াদিল্লি যথাক্রমে ২৫২ ও ২১৪ একিউআই স্কোর নিয়ে এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) পরিচালক এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আহমদ কামরুজ্জামান মজুমদার সমকালকে বলেন, একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। বায়ুর মান ৩০০–এর বেশি থাকা মানে ওই স্থানের বায়ু ‘বিপজ্জনক’।

তিনি আরও বলেন, ঢাকার এমন বায়ু স্বাস্থ্যের ওপর নানাভাবে প্রভাব ফেলছে। ফুসফুসের নানা রোগ, নিউমোনিয়া, অ্যাজমা, শ্বাসকষ্টসহ বিভিন্ন জটিলতায় পড়ছে ঢাকাবাসী। কিন্তু এ নিয়ে পরিবেশ মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের কোনো উদ্যোগ নেই। জরুরি অবস্থা জারি না করায় মানুষ আরও বেশি ঝুঁকিতে পড়ছেন। কারণ বায়ুর মান সম্পর্কে মানুষের ধারণা নেই।

আপনার মন্তব্য

আলোচিত