সিলেটটুডে ডেস্ক

২৬ জানুয়ারি, ২০২২ ১২:৩৮

জানা গেল সাফারি পার্কের ৯ জেব্রার মৃত্যুর কারণ

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত ২২দিনের ব্যবধানে নয়টি জেব্রার মৃত্যুর কারণ উদঘাটিত হয়েছে।

মৃত জেব্রার নমুনা পরীক্ষার পরে বিশেষজ্ঞ টিম জানিয়েছেন, পাঁচটি জেব্রা পাঁচ ধরণের ব্যাকটেরিয়া আক্রমণে এবং চারটি নিজেদের মধ্যে মারামারি করে মারা গেছে।

গতকাল মঙ্গলবার বিকেলে সাফারি পার্কে অবস্থিত ঐরাবত বিশ্রামাগারে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান বিশেষজ্ঞ টিম।

কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেনারী অনুষদের তিনজন বিশেষজ্ঞ, ঢাকা চিড়িয়াখানার সাবেক কিউরেটর মো. শহিদুল্ল্যাহ্ ও গাজীপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সমন্বয়ে এই বিশেষজ্ঞ দল গঠিত হয়।

গত ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত জেব্রাগুলো মারা গেছে। নয়টি জেব্রার মৃত্যুর কারণ জানতে মঙ্গলবার সাফারি পার্কে বৈঠকে বসেন বিশেষজ্ঞদল।

২ জানুয়ারি থেকে পার্কে জেব্রা মৃত্যু শুরু হলেও পার্ক কর্তৃপক্ষ বিষয়টি গোপন করে রেখেছিল। তবে গত সোমবার সন্ধ্যার পর পার্কে জেব্রার মৃত্যুর বিষয়টি প্রকাশ পায়। এরপরে মঙ্গলবার (২৫জানুয়ারি) সকালে জেব্রার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির।

প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির জানান, খাদ্যে বিষক্রিয়া, ভাইরাস, ব্যাকটেরিয়ার সংক্রমণসহ নানা কারণে জেব্রাগুলোর মৃত্যু হতে পারে। তবে এ বিষয়টি নিয়ে মঙ্গলবার সকালে পার্কে বৈঠকে বসেছেন বিশেষজ্ঞদল। বিকেলে এ ব্যাপারে তাদের বক্তব্য পাওয়া যেতে পারে।

তিনি জানান, জেব্রা দলবেঁধে চলে। মৃত্যুর আগ থেকে এদের মধ্যে কোন রোগের উপসর্গ দেখা যাচ্ছে না। এরা বন্য প্রাণী হওয়ায় এদের কাছেও যাওয়া যায় না। হঠাৎ তারা দল থেকে আলাদা হয়ে মাটিতে পড়ে যায়, সাথে সাথে শুরু হয় শ্বাসকষ্ট এবং পেট ফুলে গিয়ে মুখ দিয়ে ফেনা বেরুতে থাকে। একসময় জেব্রাগুলো মারা যায়।

করোনা সন্দেহে পিসিআর ল্যাবে মৃত জেব্রাগুলোর নমুনা পাঠিয়ে পরীক্ষা করা হয়েছে। রিপোর্টগুলো নেগেটিভ এসেছে। এছাড়াও খাবারে বিষক্রিয়ায় মৃত্যু হতে পারে এমন সন্দেহে খাবারগুলোও পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। মৃত জেব্রাগুলোর ফুসফুস, লিভার, মৃত্যুর পর পেটে থাকা অর্ধগলিত খাবার গুলোর পরীক্ষা করা হয়েছে, যার রিপোর্ট চলে এসেছে। তবে জেব্রাগুলো যে খাবার খাচ্ছে তা পার্কে থাকা অন্যান্য প্রাণীগুলোও খাচ্ছে। খাদ্যে বিষক্রিয়ায় জেব্রার মৃত্যু হলে অন্যান্য প্রাণীগুলোরও মৃত্যু হতে পারতো। কিন্তু তা হয়নি।

তিনি আরও বলেন, মৃত জেব্রাগুলোর ৯০ ভাগই মাদী জেব্রা। এছাড়া পার্কে জন্ম নেয়া জেব্রাগুলোরই মৃত্যু হয়েছে বেশি।

আপনার মন্তব্য

আলোচিত