সিলেটটুডে ডেস্ক

২৬ জানুয়ারি, ২০২২ ১৬:১৯

সরকারের বিরুদ্ধে কিছু ভিসি শিক্ষার্থীদের খেপিয়ে তুলছেন: ইনু

দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) শিক্ষার্থীদের সরকারের বিরুদ্ধে খেপিয়ে তুলছেন বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসানুল হক ইনু। এ ব্যাপারে সরকারের নজর দেওয়া দরকার বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার (২৬ জানুয়ারি) সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে জাসদ সভাপতি এসব কথা বলেন।

এ বিষয়ে হাসানুল হক ইনু বলেন, ‘দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা শিক্ষার্থীদের সরকারের বিরুদ্ধে খেপিয়ে তুলছে। সরকারি বিশ্ববিশ্ববিদ্যালের ভিসিদের কারও কারও কাণ্ডজ্ঞানহীন কথাবার্তা, আচার-আচরণ দুঃখজনক। ভাব দেখে মনে হচ্ছে, কতিপয় ভিসি সাহেবরা ছাত্র-ছাত্রীদের সরকারের বিরুদ্ধে খেপিয়ে তোলার মিশনে নেমেছেন। এটা দুঃখজনক। এ ব্যাপারে সরকারের নজর দেওয়া দরকার।’

হেফাজতের বিভিন্ন তাণ্ডব, ধ্বংস ও ক্ষয়ক্ষতির ওপর শ্বেতপত্র প্রকাশের দাবি করে ইনু বলেন, দুর্গাপূজার সময় সাম্প্রদায়িক হামলার ওপর পূর্ণাঙ্গ প্রতিবেদন দেওয়ার দাবি জানাই। একইসঙ্গে সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন ও কমিশন গঠন জরুরি বলে মনে করি।

এ সময় ১৯৭১ সালে গণহত্যার জন্য পাকিস্তদানের ক্ষমা চাওয়ার দাবি আন্তর্জাতিক পর্যায়ে তোলার জন্য সরকারের প্রতি আহ্বান জানান হাসানুল হক ইনু।

বাংলাদেশের ভবিষ্যৎ পথ চলার জন্য স্বাধীনতার ৫০ বছরে এসে সংবিধান পর্যালোচনা করা দরকার উল্লেখ করে তিনি বলেন, সংবিধান পর্যালোচনা ও সংস্কার করা দরকার। সেজন্যই সংবিধান পর্যালোচনার জন্য সংসদের বিশেষ কমিটি গঠনের প্রস্তাব করছি। একইসঙ্গে আন্তসীমান্ত নদীর পানিবন্টন নিশ্চিতে সরকারকে উদ্যোগ নেওয়ার এবং নদী কমিশনকে সক্রিয় করা দরকার।

দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন নিয়ে হাসানুল হক ইনু বলেন, সম্প্রতি ইউপি নির্বাচনে যে রক্তারক্তি-খুনোখুনি হয়েছে, তার দায় প্রশাসন এবং পুলিশ এড়াতে পারে না। তাদের এই দায় নেওয়া উচিত এবং সংশোধান হওয়া উচিত।

নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্য ওঠানামা মূল্যস্ফীতির জন্য নয়, হয়েছে বাজার কারসাজির জন্য, এ ব্যাপারে কঠিন পদক্ষেপ নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন হাসানুল হক ইনু।

আপনার মন্তব্য

আলোচিত