সিলেটটুডে ডেস্ক

০৯ ডিসেম্বর, ২০১৫ ০০:১৭

হেফাজতে ইসলাম আইজিপির বক্তব্য বিকৃত করেছে : পুলিশ

‘হেফাজত ইসলামী বাংলাদেশ’ পুলিশের আইজিপির বক্তব্য বিকৃত করেছে বলে অভিযোগ করেছে পুলিশ।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া) নজরুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অভিযোগ করা হয়।

‘পুলিশ বা আইন প্রয়োগকারী সংস্থা খুতবা, ওয়াজ-মাহফিল নিয়ন্ত্রণ করবে’-হেফাজতের পক্ষ থেকে এমন সংবাদ প্রকাশের পর পুলিশ সদর দপ্তর থেকে এ প্রতিবাদ জানাল হল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আজ মঙ্গলবার ৮ ডিসেম্বর বিভিন্ন দৈনিক পত্রিকায় আইজিপির বক্তব্যকে বিকৃত করে হেফাজতে ইসলামের কিছু নেতার দেয়া বক্তব্যের প্রতি পুলিশ সদর দপ্তরের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। পুলিশ সদর দপ্তর ওই নেতৃবৃন্দের বক্তব্যের প্রতিবাদ জানাচ্ছে।’

প্রতিবাদে বলা হয়, গত ৬ ডিসেম্বর পুলিশ সদর দপ্তরে ‘জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের ভূমিকা: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইসলামী শিক্ষার অধ্যাপকবৃন্দ এবং মাদ্রাসার প্রিন্সিপ্যালসহ স্বনামধন্য আলেম-ওলামাগণ বক্তব্য রাখেন। তাঁদের সুপারিশ, নিরাপত্তা ঝুঁকি এবং করণীয় সম্পর্কে আইজিপি এ কে এম শহীদুল হক বক্তব্য রাখেন। আইজিপির বক্তব্য কয়েকটি টিভি চ্যানেল সরাসরি সম্প্রচার করেছে। সেটার ভিডিও রেকর্ডও রয়েছে। তিনি কখনোই বলেননি যে, পুলিশ বা আইন প্রয়োগকারী সংস্থা খুতবা, ওয়াজ-মাহফিল নিয়ন্ত্রণ করবে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তিনি (আইজিপি) বলেছেন, সরকার ধর্মীয় বিষয়কে নিয়ন্ত্রণ করতে চায় না। ইসলাম শান্তির ধর্ম। এখানে হত্যা মারামারি অশান্তির কোনো স্থান নেই। অনেকে ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে, কোরআনের ভুল ব্যাখা দিয়ে, আয়াতের খণ্ডিত অংশ উদ্ধৃত করে মানুষকে বিভ্রান্তি করছে। জঙ্গিবাদ সৃষ্টি করা হচ্ছে। এটা দেশের নিরাপত্তা এবং ইসলামের নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ। আইজিপি ইসলামের প্রকৃত বার্তা মানুষের কাছে তুলে ধরে জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত গড়ে তোলার জন্য আলেম-ওলামাদের সম্মিলিতভাবে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

"যারা জঙ্গিবাদ উসকিয়ে দেয়ার জন্য বক্তব্য দেয় তাদেরকে চিহ্নিত করার জন্য আইজিপি নির্দেশ দিয়েছেন। ধর্মীয় প্রচারণার বিপক্ষে তিনি কোনো বক্তব্য দেননি। আইজিপি জুমআর নামাজের খুতবার পূর্বের বয়ানে এবং ওয়াজ মাহফিলে ইসলামের সত্যিকার আর্দশ তুলে ধরার জন্য আলেম-ওলামাদের অনুরোধ জানিয়েছেন। জুমআর বয়ানে যারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জঙ্গিবাদের উসকানীমূলক বক্তব্য রাখেন তাদের সম্বন্ধে খোঁজ-খবর নিতে সংশ্লিষ্টদের অনুরোধ করেন।"

হেফাজতে ইসলামের কয়েকজন নেতা বিকৃতভাবে আইজিপির বক্তব্যকে উপস্থাপন করাকে অনভিপ্রেত এবং অসমীচীন বলে অভিহিত করেছে পুলিশ।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়, এটা ধর্মীয় ও সামাজিক শৃঙ্খলা এবং নিরাপত্তার জন্য অনুকূল নয়। আইজিপি যে কথা বলেননি সেটা তাঁর বক্তব্য হিসাবে চালিয়ে দেয়া অসত্য প্রতিষ্ঠার অপচেষ্টার শামিল। এটা অনভিপ্রেত এবং অসমীচীন। ভবিষ্যতে প্রকৃত সত্য জেনে বক্তব্য দেয়ার জন্য সংশ্লিষ্ট মহলকে অনুরোধ করা হয় পুলিশের পক্ষ থেকে। কারও কোনো বিভ্রান্তি থাকলে সরাসরি আইজিপি সাথে কথা বলার অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে। 

আপনার মন্তব্য

আলোচিত