সিলেটটুডে ডেস্ক

১৫ মে, ২০২২ ১৩:১৬

পি কে হালদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ভারতে গ্রেপ্তার পি কে হালদারের বিষয়ে বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। পি কে হালদারের বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

রোববার (১৫ মে) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পি কে হালদার বাংলাদেশের ওয়ানটেড ব্যক্তিত্ব। আমরা ইন্টারপোলের মাধ্যমে তাকে অনেকদিন ধরেই চাচ্ছি। সে এরেস্ট হয়েছে। কিন্তু আমাদের কাছে অফিসিয়ালি এখনো কিছু আসেনি। আমাদের যা কাজ, আমরা আইনগত ব্যবস্থা নেব।

এদিকে ভারতে গ্রেফতার হওয়ার পর এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারের (পিকে হালদার) তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন কলকাতার নগর দায়রা আদালত। এর ফলে তাকে রিমান্ড হেফাজতে পেয়েছে ভারতের অর্থ-সংক্রান্ত কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)।

শনিবার (১৪ মে) গভীর রাতে স্পেশাল ইডি থেকে পিকে হালদারের রিমান্ড আবেদন করা হয়। রোববার সকালে রিমান্ড মঞ্জুর করেন আদালত। অর্থপাচার করে দেশ থেকে পালানোর পর শনিবার পি কে হালদার গ্রেফতার হন।

তার আগে শুক্রবার (১৩ মে) পিকে হালদারের ঘনিষ্ঠ সহযোগীদের সন্ধানে ভারতের বিভিন্ন স্থানে অভিযান চালায় দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ভারতের ১০ স্থানে অভিযান চালিয়ে পি কে হালদারের অন্তত ২২টি বাড়ির সন্ধান মেলে। এ ছাড়া বাড়িগুলো থেকে বেশ কিছু নথিও জব্দ করা হয়।

বাংলাদেশের পাশাপাশি ভারতেও নাগরিকত্ব নিয়েছিলেন পি কে হালদার। নিজের নাম পরিবর্তন করে রেখেছিলেন শিবশঙ্কর হালদার। এই নামে তিনি পশ্চিমবঙ্গ থেকে রেশন কার্ড করে নেন। এমনকি ভারতীয় ভোটার কার্ড, প্যান ও আধার কার্ডের মতো বিভিন্ন সরকারি পরিচয় জালিয়াতি করে তিনি নিজেকে শিবশঙ্কর হালদার বানিয়ে নেন।

আপনার মন্তব্য

আলোচিত