সিলেটটুডে ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০২২ ১২:৩৯

দুর্গাপূজায় ভারী বৃষ্টির পূর্বাভাস

মেঘ, রোদ আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পালা শেষে চলতি সপ্তাহেই শুরু হতে পারে মুষলধারায় বৃষ্টিপাত। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী তিন দিন চলতে পারে মেঘ-রোদের খেলা, থাকবে গুড়িগুড়ি বৃষ্টি। এরপর বাড়তে পারে বৃষ্টির প্রবণতা। অক্টোবরের শুরুতে দমকা হাওয়াসহ মুষলধারে বৃষ্টি হতে পারে। সে হিসেবে আগামী ১ অক্টোবর শুরু হতে যাওয়া সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার সময়টাতে বাড়বে বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, ‘৩-৪ দিন পর থেকেই বাড়তে শুরু করবে বৃষ্টিপাত। অক্টোবরের ৪-৫ তারিখ পর্যন্ত বৃষ্টি থাকবে। সেই হিসেবে দুর্গাপূজার সময় বৃষ্টি থাকার সম্ভাবনা রয়েছে।’

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় আছে। রংপুর বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া এবং মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রংপুরের রাজারহাটে।

আপনার মন্তব্য

আলোচিত