সিলেটটুডে ডেস্ক

০১ অক্টোবর, ২০২২ ১২:০২

আজ বিশ্ব প্রবীণ দিবস

আজ শনিবার ৩২তম আন্তর্জাতিক প্রবীণ দিবস। প্রতি বছর ১ অক্টোবর দিবসটি পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘পরিবর্তিত বিশ্বে প্রবীণব্যক্তির সহনশীলতা’।

প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে এ দিবসটি পালন করা শুরু হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। দিনটি পালন করতে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদপ্তর নানা কর্মসূচি নিয়েছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় জানায়, দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, জাতীয় পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, মোবাইল অপারেটরদের মাধ্যমে খুদেবার্তা পাঠানো, ইলেক্ট্রনিক মিডিয়ায় স্ক্রল প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশে প্রবীণদের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয় পরিচালিত ছয়টি প্রবীণ নিবাস আছে, যেগুলোতে ৫০ জন করে থাকতে পারে। বেসরকারি উদ্যোগে বেশ কয়েকটি বৃদ্ধাশ্রম আছে সাভার, গাজীপুরসহ কয়েকটি এলাকায়।

প্রবীণ জনসংখ্যা, এই শতাব্দীর প্রধান সমস্যা। এটি উন্নত ও উন্নয়নশীল উভয় ধরনের দেশকেই প্রভাবিত করে বা করবে। এই সমস্যা মোকাবিলা করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে এমনটা মনে করে না ইন্টারন্যাশনাল সোশ্যাল সিকিউরিটি অ্যাসোসিয়েশন (আইএসএসএ)।

আপনার মন্তব্য

আলোচিত