সিলেটটুডে ডেস্ক

২৮ নভেম্বর, ২০২২ ১৩:৫৫

পাসের হারে এগিয়ে যশোর, পিছিয়ে সিলেট

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার এসএসসিতে উত্তীর্ণ হয়েছে ৮৭ দশমিক ৪৪ শতাংশ। পাসের হারের দিক থেকে এগিয়ে যশোর শিক্ষা বোর্ড, সেখানে পাস করেছে ৯৫ দশমিক ১৭ শিক্ষার্থী। অপরদিকে পিছিয়ে সিলেট শিক্ষা বোর্ড। সেখানে পাস করেছে ৭৮ দশমিক ৮২ শতাংশ।

এছাড়া ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৩ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৯১ দশমিক ২৮, ময়মনসিংহ ৮৯.০২, রাজশাহী বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৮৮ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ৬১, চট্টগ্রামে ৮৭ দশমিক ৫৩, দিনাজপুর ৮১ দশমিক ১৬ শতাংশ শিক্ষার্থী পাসে করেছে।

সোমবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টা অনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এইদিন দুপুরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী। ফল প্রত্যাশীরা সংশ্লিষ্ট ওয়েবসাইট ও খুদে বার্তার মাধ্যমে ফল দেখতে পাচ্ছেন।

গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।

চলতি বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

আপনার মন্তব্য

আলোচিত