সিলেটটুডে ডেস্ক

০৪ ডিসেম্বর, ২০২২ ০০:১৮

স্বর্ণের দামে রেকর্ড

দেশের বাজারে স্বর্ণের দাম আরেক দফা বেড়ে নতুন রেকর্ড গড়েছে। অতীতের সব রেকর্ড ছাড়িয়ে সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম ৮৭ হাজার ২৪৭ টাকা নির্ধারণ হয়েছে। রোববার থেকে সারা দেশে এই দরে স্বর্ণ বিক্রি হবে বলে জানিয়েছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস।

শনিবার রাতে বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয় স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম বাড়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

অন্যান্য মানের স্বর্ণের দামও প্রায় একই হারে বাড়ানো হয়েছে।

এ নিয়ে দুই সপ্তাহের ব্যবধানে প্র‌তি ভরি স্বর্ণের দাম বাড়ালো তিন হাজার ৩৩ টাকা। নতুন দাম অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভ‌রি এই স্বর্ণের দাম বেড়ে দাঁড়িয়েছে ৮৭ হাজার ২৪৭ টাকা, যা এত দিন ৮৪ হাজার ২১৪ টাকা ছিল।

সংশ্লিষ্টরা বলছেন- বাংলাদেশের ইতিহাসে এর আগে কখনই প্রতি ভরি সোনা এতো বেশি দামে বিক্রি হয়নি।

টানা তিন দফা কমানোর পর গত ১২ নভেম্বর মূল্যবান এ ধাতুর দাম ভরিতে দুই হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছিল বাজুস। যা ১৩ নভেম্বর থেকে কার্যকর হয়। ছয় দিনের মাথায় ১৭ নভেম্বর ভরিতে এক হাজার ৭৫০ টাকা বাড়ানো হয়। শনিবার আরও তিন হাজার ৩৩ টাকা বাড়ানোর ঘোষণা এলো।

নতুন দাম অনুযায়ী, রোববার থেকে সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণ ৮৭ হাজার ২৪৭ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেটের স্বর্ণ ভরিতে বাড়ানো হয়েছে এক হাজার ৬৩২ টাকা; বিক্রি হবে ৮৩ হাজার ২৮১ টাকায়। ১৮ ক্যারেটের দাম এক হাজার ৪৫৮ টাকা বাড়িয়ে ৭১ হাজার ৩৮৪ টাকা করা হয়েছে। সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা বেড়ে হয়েছে ৫৯ হাজার ৪৮৬ টাকা।

এর আগে সর্বশেষ গত ১৭ নভেম্বর বাজুস স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেয়, যা পরের দিন ১৮ নভেম্বর থেকে কার্যকর হয়। ওই দাম অনুযায়ী শনিবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৮৪ হাজার ২১৪ টাকায় বিক্রি হয়েছে। ২১ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয়েছে ৮০ হাজার ৩৬৫ টাকায়। ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয়েছে ৬৮ হাজার ৯৩৪ টাকায়। সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ছিল ৫৬ হাজার ৬৮৭ টাকা।

এরও আগে স্বর্ণের দাম নির্ধারণ করা হয় গত ২৪ অক্টোবর, যা ২৫ অক্টোবর থেকে কার্যকর হয়। ওই সময় ২২ ক্যারেটের স্বর্ণের দাম ছিল ৮০ হাজার ১৩২ টাকা, ২১ ক্যারেটের ৭৬ হাজার ৫১৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ৬৫ হাজার ৫৫২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৫৪ হাজার ৩৫৪ টাকা।

তবে রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা অপরিবর্তিত আছে।

আপনার মন্তব্য

আলোচিত