সিলেটটুডে ডেস্ক:

২৯ মে, ২০২৩ ২২:২৯

ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিত রাখার সুপারিশ জাতিসংঘের বিশেষ দূতের

ডিজিটাল নিরাপত্তা আইনের উল্লেখযোগ্য উন্নয়ন না হওয়া পর্যন্ত আইনটি স্থগিত রাখার সুপারিশ করেছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের চরম দারিদ্র্য বিষয়ক বিশেষ দূত অলিভিয়ার ডি শ্যুটার।

চরম দারিদ্র্যতা ও মানবাধিকার পরিস্থিতি দেখতে ১২ দিনের বাংলাদেশ সফর শেষে সোমবার বিকেলে আয়োজিত সংবাদ সম্মলনে তিনি এ সুপারিশ করেন। ঢাকার জাতিসংঘ কার্যালয় রাজধানীর একটি হোটেলে এ সংবাদ সম্মেলন আয়োজন করে।

এ সময় ডিজিটাল নিরাপত্তা আইনের সমালোচনা করে অলিভিয়ার ডি শ্যুটার বলেন, যখন সরকারি কর্মকর্তাদের জবাবদিহির আওতায় নিয়ে আসার সময় হয়, তখনই আইনটি বাধা হয়ে দাঁড়ায়। কারণ, তখন ভাবমূর্তি ক্ষুন্নের কারণ দেখিয়ে তার অধিকার কর্মীদের বিরুদ্ধে ব্যবহৃত হয়। যদিও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এ আইনটি করা হয়েছিল।

তিনি বলেন, এর (ডিজিটাল নিরাপত্তা আইন) কারণে সুশীল সমাজ স্বাধীনভাবে কাজ করতে পরছেন না। স্বাধীন মতামত প্রকাশের কারণে এ আইনের আওতায় সাংবাদিক, মানবাধিকারকর্মী, বিরোদী দলের রাজনীতিক, শিক্ষকদরে আটক করা হয়েছে। এ আইনটি কার্যকর হওয়ার পর ২৪০০ জনের বেশি মানুষকে অভিযুক্ত করা হয়েছে। অনেককে দীর্ঘ সময় ধরে আটকে রাখা হয়েছে।

তিনি আরও বলেন, যারা মানবাধিকারের জন্য লড়াই করে, তারা ভয়ভীতির মধ্যে বসবাস করবে এটি স্বাভাবিক নয়। যতক্ষণ পর্যন্ত এ আইনের উল্লেখযোগ্য উন্নয়ন না হয়, ততক্ষণ পর্যন্ত আইনটি স্থগিত রাখার সুপারিশ করছি।

বাংলাদেশ সফরকালে অলিভিয়ার ডি শ্যুটার ঢাকা, রংপুর, কুড়িগ্রাম, কক্সবাজারে শ্রমিক, কৃষক, সুশীল সমাজের প্রতিনিধি, মানবাধিকারকর্মী এবং সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। ২০২৪ সালের জুনে তিনি বাংলাদেশ বিষয়ক সর্বশেষ প্রতিবেদন মানবাধিকার কাউন্সিলে পেশ করবেন।

আপনার মন্তব্য

আলোচিত