সিলেটটুডে ডেস্ক

০৯ মে, ২০২৪ ২৩:৫০

বিশ্বে রেমিট্যান্সপ্রাপ্তিতে শীর্ষে ভারত, বাংলাদেশ আটে

রেমিট্যান্সপ্রাপ্তির দিক থেকেও ভারতের অবস্থান বিশ্বে প্রথম। রেমিট্যান্সপ্রাপ্তিতে ৮ম অবস্থানে আছে বাংলাদেশ। রেমিট্যান্স প্রবাহে দক্ষিণ এশিয়ার তিনটি দেশ আছে শীর্ষ দশে।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) মঙ্গলবার প্রকাশিত ওয়ার্ল্ড মাইগ্রেশন রিপোর্ট-এ বলেছে, ২০২২ সালে রেমিট্যান্স পাওয়ার দিক থেকে শীর্ষ পাঁচ দেশ ছিল ভারত, মেক্সিকো, চীন, ফিলিপাইন ও ফ্রান্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ১১১.২২ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়ে বাকিদের চেয়ে অনেক এগিয়ে রয়েছে ভারত। প্রথম দেশ হিসেবে ১০০ বিলিয়ন ও ১১১ বিলিয়ন ডলারের মাইলফলক অর্জন করেছে দেশটি।

২০২২ সালে ৬১.১০ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়ে এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মেক্সিকো। ২০২১ সালেও দ্বিতীয় অবস্থানে ছিল দেশটি। রেমিট্যান্স গ্রহণে দীর্ঘদিন দ্বিতীয় অবস্থান ধরে রেখেছিল চীন। কিন্তু ২০২১ সালে চীনকে পেছনে ঠেলে দিয়ে দুইয়ে উঠে আসে মেক্সিকো।

প্রতিবেদনের তথ্যানুসারে, ২০১০, ২০১৫ ও ২০২০ সালে যথাক্রমে ৫৩.৪৮ বিলিয়ন ডলার, ৬৮.৯১ বিলিয়ন ডলার ও ৮৩.১৫ বিলিয়ন ডলার পেয়ে রেমিট্যান্সপ্রাপ্তিতে প্রথম অবস্থানে ছিল ভারত। ২০২২ সালে রেমিট্যান্স গ্রহণে প্রথম ১০০ বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করে দেশটি।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়া থেকে বিপুলসংখ্যক প্রবাসী কর্মী বিশ্বের বিভিন্ন দেশে কাজ করতে যায়। তাদের সুবাদে এ অঞ্চল বৈশ্বিক রেমিট্যান্সের উল্লেখযোগ্য অংশ পেয়ে থাকে।

দক্ষিণ এশিয়ার তিন দেশ—ভারত, পাকিস্তান ও বাংলাদেশ রেমিট্যান্স প্রাপ্তিতে শীর্ষ দশ দেশের তালিকায় রয়েছে।

২০২২ সালে রেমিট্যান্সপ্রাপ্তিতে যথাক্রমে ৬ষ্ঠ ও ৮ম অবস্থানে রয়েছে পাকিস্তান ও বাংলাদেশ। এ বছর পাকিস্তান প্রায় ৩০ বিলিয়ন ডলার ও বাংলাদেশ ২১.৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছে।

এর আগে ২০২০ সালেও বাংলাদেশ ২১.৭৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়ে এ তালিকায় একই অবস্থানে ছিল।

আইওএমের প্রতিবেদনে অনুযায়ী, ২০১০ বাংলাদেশ ১০.৮৫ বিলিয়ন ডলার ও ২০১৫ সালে ১৫.৩০ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছিল। সেই হিসাবে ১২ বছরে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ বেড়েছে প্রায় ১০.৬৫ বিলিয়ন ডলার।

২০২২ সালে রেমিট্যান্স গ্রহণে তৃতীয় অবস্থানে থাকা চীন ৫১ বিলিয়ন ডলার, চতুর্থ অবস্থানে থাকা ফিলিপাইন ৩৮.০৫ বিলিয়ন ডলার, এবং পঞ্চম অবস্থানে থাকা ফ্রান্স ৩০.০৪ বিলিয়ন ডলার পেয়েছে।

এছাড়া ২০২২ সালে রেমিট্যান্স প্রবাহে ষষ্ঠ অবস্থানে থাকা পাকিস্তান ২৯.৮৭ বিলিয়ন ডলার, সপ্তম অবস্থানে মিসর ২৮.৩৩ বিলিয়ন ডলার, অষ্টম অবস্থানে থাকা বাংলাদেশ ২১.৫ বিলিয়ন ডলার, নবম অবস্থানে থাকা নাইজেরিয়া ২০.১৩ বিলিয়ন ডলার এবং দশম অবস্থানে থাকা জার্মানি ১৯.২৯ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছে।

অন্যদিকে ২০২২ সালে সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এ বছর দেশটি ৭৯.১৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে বিভিন্ন দেশে। রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে আছে সৌদি আরব (৩৯.৩৫ বিলিয়ন ডলার), তৃতীয় অবস্থানে সুইজারল্যান্ড (৩১.৯১ বিলিয়ন ডলার), চতুর্থ অবস্থানে জার্মানি (২৫.৬০ বিলিয়ন ডলার) ও পঞ্চম অবস্থানে আছে চীন (১৮.২৬ বিলিয়ন ডলার)।

রেমিট্যান্সপ্রাপ্তিতে অষ্টম অবস্থানে থাকলেও অভিবাসী পাঠানোর ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান বিশ্বে ষষ্ঠ। অভিবাসী পাঠানোর ক্ষেত্রে শীর্ষ পাঁচ দেশ হচ্ছে ভারত, মেক্সিকো, রাশিয়া, চীন ও সিরিয়া।

আইওএমের প্রতিবেদনে বলা হয়, রেমিট্যান্স বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় বহু মানুষের লাইফলাইন হলেও এসব দেশ থেকে যাওয়া অভিবাসী কর্মীরা অনেক ঝুঁকির মধ্যে কাজ করেন, আর্থিক শোষণের শিকার হন, অভিবাসন খরচের কারণে অতিরিক্ত আর্থিক দেনায় ডুবে যান। এছাড়া কর্মক্ষেত্রে নিপীড়নের শিকার হওয়ার পাশাপাশি তারা 'জেনোফোবিয়া'রও (বিদেশিদের প্রতি ঘৃণার মনোভাব) শিকার হন।

প্রতিবেদনে উল্লেখিত বাংলাদেশি অভিবাসীদের অবস্থা সম্পর্কে অভিবাসন বিশেষজ্ঞ ও আইএলও পরামর্শক আসিফ মুনির দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, 'আমরা মানব পাচার প্রতিরোধ ও দমন আইনসহ অভিবাসন-সংক্রান্ত অনেক আইন ও বিধি প্রণয়ন করেছি, কিন্তু যথাযথ বাস্তবায়ন না হওয়ায় খুব বেশি পরিবর্তন দেখতে পাচ্ছি না।'

তিনি আরও বলেন, 'অভিবাসনের খরচ যে বেশি, তা আমরা জানি; কিন্তু কোনো নিয়ন্ত্রণ ব্যবস্থা নেই। আমরা গন্তব্য রাষ্ট্রগুলোকে কোনো ধরনের আইনের আওতায় আনতে পারিনি বলেই মূলত অভিবাসী শ্রমিকরা বিদেশে কর্মক্ষেত্রে নিপীড়নসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হন।'

এই বিশেষজ্ঞ বলেন, সরকার বিভিন্ন দেশের সঙ্গে শ্রমিক পাঠানোর বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি না করে শুধু সমঝোতা স্মারক স্বাক্ষর করে। উদাহরণস্বরূপ, মালয়েশিয়ার ক্ষেত্রে বাংলাদেশ শুধু নথিতে স্বাক্ষর করে, কিন্তু শর্তাবলি ঠিক করে গন্তব্য দেশ।

দক্ষ কর্মী তৈরিতে কার্যকর পদক্ষেপের অভাবের কথা উল্লেখ করে তিনি বলেন, 'আমরা যাদের পাঠিয়েছি, তাদের মধ্যে আরও দক্ষ কর্মী থাকলে রেমিট্যান্সে আমাদের অবস্থান আরও ভাল হতো।'

এদিকে ৭ মে আইওএম আয়োজিত এক প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, 'আমরা প্রবাসীদের অবস্থার উন্নতি করতে এবং তাদের নিরাপত্তা দিতে বদ্ধপরিকর।'

তিনি আরও বলেন, 'ভবিষ্যতে দক্ষ কর্মী পাঠাতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। সরকার সেই লক্ষ্যে কাজ করছে।'

আইওএমের প্রতিবেদনে উঠে এসেছে, উপসাগরীয় দেশগুলো অভিবাসী কর্মীদের বড় গন্তব্য। গালফ কোঅপারেশন কাউন্সিল-ভুক্ত (জিসিসি) দেশগুলোর মোট জনসংখ্যার বড় একটি অংশই অভিবাসী।

অধিকাংশ অভিবাসীই—যাদের বড় একটি অংশ বাংলাদেশ, ভারত, মিসর, ইথিওপিয়া ও কেনিয়া থেকে যান—নির্মাণ, হসপিটালিটি, নিরাপত্তা, গৃহকর্ম ও রিটেইল খাতে কাজ করেন।

প্রতিবেদনের তথ্যানুসারে, বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক শিক্ষার্থী পাঠানোতেও বড় অবদান রাখছে এশিয়ার দেশগুলো। আন্তর্জাতিক শিক্ষার্থী পাঠানোর তালিকায় শীর্ষে আছে চীন, দ্বিতীয় অবস্থানে ভারত। ২০২১ সালে চীন ও ভারত থেকে যথাক্রমে ১০ লাখ ও ৫ লাখ ৮ হাজার শিক্ষার্থী বাইরের দেশে পড়তে গেছেন।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের গন্তব্য হিসবে পছন্দের শীর্ষে আছে যুক্তরাষ্ট্র (৮ লাখ ৩৩ হাজারের বেশি)। এরপরই আছে যুক্তরাজ্য (প্রায় ৬ লাখ ১ হাজার), অস্ট্রেলিয়া (প্রায় ৩ লাখ ৭৮ হাজার), জার্মানি (৩ লাখ ৭৬ হাজার হজারের বেশি)  ও কানাডা (প্রায় ৩ লাখ ১৮ হাজার)।

আপনার মন্তব্য

আলোচিত