সিলেটটুডে ডেস্ক

২৮ জানুয়ারি, ২০১৬ ১৩:০৪

রাব্বীর মামলা নিতে আদালতের নির্দেশ

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বী চাইলে মামলা করতে পারবেন, এবং এ মামলা নিতে থানা বা আদালতকে নির্দেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত।

মামলা নেওয়ার জন্য এর আগে হাইকোর্টের দেওয়া নির্দেশনা স্থগিতের জন্য রাষ্ট্রপক্ষের করা আবেদনের নিষ্পত্তি করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) এই আদেশ দেন।

আদেশে বলা হয়, “গোলাম রাব্বীকে নির্যাতনের ঘটনায় থানা বা আদালতে মামলা করার স্বাধীনতা তার রয়েছে।”

রাব্বীর মামলা নিয়ে শুনানির এক পর্যায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে উদ্দেশ করে বলেন, ‘মিস্টার অ্যাটর্নি, রাব্বীর এফআইআর গ্রহণ করতে বাধা কোথায়? এসআই মাসুদ যদি দোষী সাব্যস্ত হয় হবে।’

শুনানি শেষে আদালত জানিয়েছেন, রাব্বী এসআই মাসুদ শিকদারের থানায় অথবা আদালতে মামলা নিয়ে গেলে সেটি গ্রহণ করতে হবে, মোহাম্মদপুর থানা এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতেও রাব্বী তার মামলা দায়ের করতে পারবেন। মামলা নিয়ে গেলে পুলিশ এবং আদালত মামলা নিতে বাধ্য থাকবেন।

আদালত তার পর্যবেক্ষণে বলেছেন, রাব্বীর ঘটনায় পুলিশ (এসআই মাসুদ) অপরাধ করেছে। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল বলেছেন, বিভাগীয়ভাবে তদন্ত হচ্ছে। অপরদিকে আদালত বলেছেন, এটা ডিপার্টমেন্টাল বিষয়। তার বিরুদ্ধে ফৌজদারি মামলা করা যাবে।

‘পুলিশি নির্যাতন’র শিকার রাব্বীকে নিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে এম এহসানুর রহমান, এস এম জুলফিকার আলী ও গণমাধ্যমকর্মী জাহিদ হাসান একটি রিট আবেদন করেন। তাতে মোহাম্মদপুর থানায় করা রাব্বীর অভিযোগটি মামলা হিসেবে নিতে হাই কোর্টের নির্দেশ আসে।  তবে সরকার তার বিরুদ্ধে আবেদন করলে আপিল বিভাগের চেম্বার বিচারপতি ওই আদেশ স্থগিত করে আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

গত ৯ জানুয়ারি রাতে মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পের কাছে বাংলাদেশ ব্যাংকের কমিউনিকেশনস বিভাগের কর্মকর্তা রাব্বীকে আটক করে পুলিশ। পরে তাকে মাদকসেবী বানানোর ভয় দেখিয়ে এসআই মাসুদ শিকদার অর্থ আদায়ের চেষ্টা করেন বলে রাব্বীর অভিযোগ।

ইয়াবা ব্যবসায়ী-সেবনকারী বানানোর ভয় দেখিয়ে পাঁচ লাখ টাকা আদায়ের চেষ্টা করেন তারা। এর পর রাত ৩টা পর্যন্ত তাকে নিয়ে মোহাম্মদপুরের বিভিন্ন রাস্তায় ঘুরে বেড়ান এবং মারধর করেন। এমনকি তাকে বেড়িবাঁধে নিয়ে ক্রসফায়ারে হত্যার হুমকিও দেন।

ওই ঘটনার পর ১১ জানুয়ারি ডিএমপির তেজগাঁও বিভাগের উপকমিশনারের কাছে একটি লিখিত অভিযোগ করেছিলেন রাব্বী।

গত ১৮ জানুয়ারি হাইকোর্ট রাব্বীর অভিযোগেকে এফআইআর হিসেবে গ্রহণ করার আদেশ দিয়েছিলেন। একইসঙ্গে গোলাম রাব্বীকে নির্যাতন কেন অবৈধ ঘোষণা করা হবে না, রাব্বীর অভিযোগ এজাহার হিসেবে কেন নেয়ার নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল দেন আদালত।

অপরদিকে হাইকোর্টের সে আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আদেশ করে রাষ্ট্রপক্ষ। রাষ্ট্রপক্ষের আবেদনে প্রেক্ষিতে গত ২১ জানুয়ারি চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রাব্বীর করা লিখিত অভিযোগ ‘এফআইআর’ হিসেবে নিতে হাইকোর্টের দেয়া আদেশ ২৫ জানুয়ারি পর্যন্ত স্থগিতাদেশ দেন। এবং আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য দিন নির্ধারণ করেন। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) এ স্থগিতাদেশের নিষ্পত্তি করেন আপিল বিভাগ।

ব্যাপক সমালোচনার মধ্যে পুলিশ কর্তৃপক্ষ এসআই মাসুদকে ১৬ জানুয়ারি সাময়িকভাবে বরখাস্ত করে, এর আগে ১১ জানুয়ারি সকালে তাকে মোহাম্মদপুর থানা থেকে প্রত্যাহার করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত