সিলেটটুডে ডেস্ক

২৯ জানুয়ারি, ২০১৬ ১১:৫১

১৫ ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের কার্যতালিকা প্রকাশ কেবল অনলাইনে

নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের কার্যতালিকা কেবল অনলাইনে প্রকাশ করা হবে। এর আগে বৃহস্পতিবার দুপুরে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম জানিয়েছিলেন  ১ ফেব্রুয়ারি থেকে সুপ্রিমকোর্টের মামলার কার্যতালিকা (কজলিস্ট) আর কাগজে লিখে প্রকাশ করা হবে না, প্রকাশ হবে শুধুই অনলাইনে।

সুপ্রিমকোর্টের জ্যেষ্ঠ আইনজীবীদের অনুরোধে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সিদ্ধান্ত দিয়েছেন, ১ ফেব্রুয়ারির বদলে ১৪ ফেব্রুয়ারি থেকে কজলিস্টে কাগজের কারবার বাদ হবে। সেদিন থেকে কজলিস্ট আর কাগজে লিখে প্রকাশ করা হবে না, প্রকাশ হবে শুধুই অনলাইনে। অর্থাৎ ১৫ ফেব্রুয়ারি থেকে কার্যতালিকা পাওয়া যাবে কেবল অনলাইনে।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে কজলিস্টে কাগজের কারবার বাদ দেয়ার পিছনে যুক্তি তুলে ধরে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম বলেন, এর মধ্য দিয়ে মামলা জট ও জনদুর্ভোগ কমবে এবং সাশ্রয় হবে অর্থ। কাগজে ছাপানো কজলিস্টের কারণে প্রতিবছর ২১ কোটি টাকা খরচ হতো। আর যে পরিমাণ কাগজ ব্যবহার হতো তার জন্য প্রতিদিন গড়ে কমপক্ষে ৬৫টি গাছ কাটা পড়তো।   

তবে পরে বিকেলের দিকে সুপ্রিমকোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নেতারা প্রধান বিচারপতির সঙ্গে দেখা করে সিদ্ধান্ত স্থগিতের অনুরোধ করেন। সেই অনুরোধ বিবেচনায় নিয়ে প্রধান বিচারপতি কজলিস্টে কাগজের কারবার বাদ দেয়ার জন্য আরো কয়েকদিন সময় বাড়িয়ে দেন।

আপনার মন্তব্য

আলোচিত