সিলেটটুডে ডেস্ক

১০ মে, ২০২৪ ২০:১৬

সোনালু গাছের ছায়ায় শৈশবের স্মৃতিময় দিনে প্রধানমন্ত্রী

ছবি : ইয়াসিন কবির জয়

বৈশাখের তপ্ত দুপুর। গ্রামের রাস্তা। দুই পাশে সোনালু ও কৃষ্ণচূড়া গাছ। এই পথ ধরে হাঁটছেন সরকারপ্রধান। সঙ্গী আছেন আরও অনেকে। উদ্দেশ্য একটি অনুষ্ঠানে যোগদান। গন্তব্যের আগে রয়েছে মধুমতী নদীর সঙ্গে যুক্ত একটি খাল। এই খালের ধারে পৌঁছে যেন তিনি ফিরে গেলেন শৈশবে। কারণ এই গ্রামেই যে তার জন্ম ও বেড়ে ওঠা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার (১০ মে) নিজ গ্রামের বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এক অনন্য দৃশ্যের অবতারণা ঘটালেন। টুঙ্গিপাড়ার বাসভবন থেকে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে যাওয়ার পথে খালের ধারে গাছের ছায়ায় গিয়ে দাঁড়ান শেখ হাসিনা। সেখানে সোনালু গাছের নিচে দাঁড়িয়ে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে ছবি তুলেন তিনি।

প্রধানমন্ত্রীর চিত্রগ্রাহক ইয়াসিন কবির জয় সামাজিক যোগাযোগমাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যার শৈশবে ফিরে যাওয়ার এই ক্ষণ ক্যামেরায় ধারণ করেছেন।

নিজের অভিজ্ঞতা সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে ইয়াসিন কবির লিখেছেন, ‘নিজ গ্রামের সবুজঘেরা মায়াময় পরিবেশে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে যেন শৈশবে ফিরে গেলেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি তুললেন সোনালু গাছের নিচে দাঁড়িয়ে। টুঙ্গিপাড়ার বাসভবন থেকে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে যাওয়ার পথে অবতারণা ঘটে এই অনন্য দৃশ্যের। সোনালু ও কৃষ্ণচূড়াগাছের ছায়া সুনিবিড় পথ পায়ে হেঁটে পেরোবার সময় প্রধানমন্ত্রী মধুমতী নদীর সঙ্গে যুক্ত খালের পাশে দাঁড়িয়ে পড়েন হঠাৎ। কাছে ডেকে নেন ছোট বোন শেখ রেহানাকে। যে গ্রামে জন্ম ও বেড়ে ওঠা, সেই পিতৃভূমিতে সোনালুগাছের ছায়ায় ছোট বোনকে নিয়ে যেন ফিরে গেলেন শৈশবের স্মৃতিময় দিনগুলোতে।’

এর আগে সকালে ব্যক্তিগত সফরে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা পদ্মা সেতু দিয়ে সড়কপথে পৈতৃকনিবাস গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পৌঁছান। সেখানে পৌঁছানোর পরপরই শেখ হাসিনা তার বোন শেখ রেহানা ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবক অর্পণের পর শেখ হাসিনা স্বাধীন বাংলাদেশের স্থপতির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

আপনার মন্তব্য

আলোচিত