নিজস্ব প্রতিবেদক

১৫ ফেব্রুয়ারি , ২০১৬ ০০:৪০

জাফর মুন্সিকে কেউ স্মরণ করে নি

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দোষি যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা গণআন্দোলন গণজাগরণের প্রথম শহীদ জাফর মুন্সিকে কেউ স্মরণ করে নি।

জাফর মুন্সি হত্যাকাণ্ডের তিন বছর পর তাঁর মৃত্যুদিবসকে ঘিরে কোন কর্মসূচি ছিল না গণজাগরণ মঞ্চের। এ নিয়ে সংবাদমাধ্যমে কোন বিবৃতিও পাঠানো হয় নি গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে।

জাফর মুন্সি অগ্রণী ব্যাংকের মতিঝিলের প্রধান কার্যালয়ের লিফটম্যান ছিলেন। তিনি ছিলেন জাতীয় শ্রমিক লীগের অন্তর্ভুক্ত অগ্রণী ব্যাংক কর্মচারী সংসদের কার্যনির্বাহী সদস্যও।

২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারি রাজধানীর মতিঝিলে জামায়াত-শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষের সময় জামায়াত-শিবিরের নেতাকর্মীরা তাঁকে পেটালে তিনি মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হন, এবং ১৪ ফেব্রুয়ারি দুপুরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান।

জাফর মুন্সির মৃত্যুর পর তাঁকে গণজাগরণ আন্দোলনের প্রথম শহীদ বলা হয়েছিল, এবং শাহবাগ গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে নেওয়া বিভিন্ন কর্মসূচিতে তাঁকে শ্রদ্ধার সঙ্গে স্মরণও করা হয়।

১৩ ফেব্রুয়ারি, ২০১৩ সকালে জামায়াত-শিবিরের ২০ জনের মতো কর্মী অগ্রণী ব্যাংক প্রধান কার্যালয়ের সামনে গাড়ি ভাঙচুর করতে যায়। এ সময় ব্যাংকের কর্মীরা জামায়াত-শিবিরের চার কর্মীকে আটক করেন। তাদের ছাড়িয়ে নিতে দলটির শতাধিক কর্মী লাঠিসোঁটা, চাপাতি ও রড নিয়ে অগ্রণী ব্যাংকের কর্মীদের ওপর চড়াও হয়। এ সময় তারা লিফটম্যান জাফর মুন্সিকে এলোপাথাড়ি পেটায়। এতে তাঁর মাথা ও ঘাড়ে গুরুতর জখম হয়। রক্তাক্ত অবস্থায় তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে স্বজনেরা পরে তাঁকে নগরের গ্রিন রোডে অবস্থিত বেসরকারি গ্রিন লাইফ হাসপাতালের আইসিইউতে (নিবিড় পরিচর্যা কেন্দ্র) ভর্তি করেন। এর পরের দিন জাফর মুন্সি মারা যান।

গণজাগরণ আন্দোলনের প্রথম শহীদ জাফর মুন্সির গ্রামের বাড়ি ফরিদপুরের ভাঙ্গা উপজেলায়। তিনি কমলাপুরের মেসে থাকতেন। স্ত্রী জুলিয়া বেগম দুই ছেলে ও এক মেয়ে নিয়ে ভাঙ্গায় নিজ বাড়িতে থাকেন।

এদিকে, উগ্রবাদীদের হাতে নিহত ব্লগার আহমেদ রাজীব হায়দারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে গণজাগরণ মঞ্চ। রোববার (১৪ ফেব্রুয়ারি) গণজাগরণ মঞ্চ থেকে ঘোষিত কর্মসূচি অনুযায়ি সোমবার (১৫ ফেব্রুয়ারি) বিকাল ৫ টায় শাহবাগে সমাবেশ ও সন্ধ্যায় রাজীব হায়দারের প্রতিকৃতিতে আলোক প্রজ্বলনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন।

এ বিষয়ে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন কল রিসিভ করেননি।

 

আপনার মন্তব্য

আলোচিত