ডেস্ক রিপোর্ট

১৬ ফেব্রুয়ারি , ২০১৬ ১৮:৩৫

সরকার তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে চায়

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার আমরা করতে চাই। আমাদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান নিরাপত্তা সর্বক্ষেত্রে আমরা তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার দেখতে চাই। 

তিনি বলেন, সারা বিশ্বে যখন স্টার্টআপ ও ইনোভেশন কালচার পুরো বিশ্ব জয় করছে তখন বাংলাদেশ কেন আমরা পিছিয়ে থাকবো? আমরা সেই চিন্তাটাকে মাথায় নিয়ে প্রথমবারের মতো পাবলিক প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে এই আয়োজনটি করেছি।

তিনি মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে কানেক্টিং স্টার্টআপস প্রতিযোগিতার বাছাইপর্ব উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিধির বক্তব্যে এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, ফেসবুক, গুগল, মাইক্রোসফট,অ্যাপেল বা ফেসবুকের ইতিহাস দেখলে দেখা যাবে তারাও একসময় স্টার্টআপ কোম্পানি ছিল। তারাও কিন্তু আপনাদের মতো ২,৪ অথবা ৬ জনের একটি টিম দিয়ে শুরু করেছিল। তারপরে আস্তে আস্তে অল্প সময়ের মধ্যে তাদের মেধা ও দক্ষতা দিয়ে বিশাল আইটি জায়ান্টে পরিণত হয়েছে।

পলক বলেন, ‘আপনারা সারা বিশ্বকে বাংলাদেশকে চিনিয়ে দেবেন যে বাংলাদেশে মেধাবী সন্তানরা প্রযুক্তি দিয়ে সারা বিশ্বকে জয় করতে পারে। আমরা সেই উদ্দেশ্য এবং স্বপ্ন নিয়ে আমাদের যাত্রা শুরু করেছি’।

আইসিটি প্রতিমন্ত্রী জানান,  আইসিটি ডিভিশন, হাইটেক পার্ক অথিরিটি এবং বাংলালিংকের সহযোগীতায় এই প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী ৪৩৪ জনের মধ্যে সেরা ৫০ জন নির্বাচিত করা হবে। এরপর তাদের মধ্যে থেকে ১০ জনকে বিজয়ী করে তাদের মেনটরিং, ফান্ডিং এবং ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানির সাথে কানেক্ট করে দেয়া হবে।

এছাড়াও এদেরকে জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে ছয় হাজার স্কয়ার ফিট ফ্লোর অফিস স্পেস বিনামূল্যে বরাদ্ধ দেয়া হবে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। বেসিস সভাপতি ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসান, বাংলাদেশ কম্পিপউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম এবং বাংলালিংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস। 

আপনার মন্তব্য

আলোচিত