সিলেটটুডে ডেস্ক

১৪ এপ্রিল, ২০১৬ ১১:৫৬

ঢাকায় মঙ্গল শোভাযাত্রায় মানুষের ঢল

‘সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে প্রতিবাদ’ স্লোগানকে সামনে রেখে রেকর্ড সংখ্যক মানুষের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বের হওয়া ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রায় বাংলা ১৪২৩ সালকে বরণ করে নিয়েছেন দেশবাসী।

বৃহস্পতিবার সকাল ৯টায় চারুকলা অনুষদের সামনে থেকে শুরু হওয়া এ শোভাযাত্রা শাহবাগ দিয়ে রুপসী বাংলার মোড় ঘুরে টিএসসি হয়ে ফের চারুকলার সামনে এসে এই বর্ণিল যাত্রার শেষ হয়।

রঙিন সাজে সেজে শিশু, নারী, পুরুষ অংশ নিয়েছে এতে। অনেক ভিনদেশী নাগরিকদেরও এই শোভাযাত্রায় অংশ নিতে দেখা গেছে।

প্রতিবারের মতো এবারও ছিল নানা রঙের মুখোশ, পাখি, ঘোড়া, জিরাফসহ নানা প্রতিকৃতি। এছাড়া সামনে-পেছনে ঢাকের বাদ্যের তালে তালে নৃত্য। টেপা পুতুল আর বাঁশের কাঠামোতে মাছ, পাখি,  হাতির মতো নানা লোকজ মোটিফে ফুটে উঠেছে বাংলার ইতিহাস-ঐতিহ্য। সেই প্রতীক আবার ধারণ করেছে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের চিহ্ন, অমঙ্গলের আঁধার ঘোচানোর প্রত্যয়।

শোভাযাত্রার বিশাল ময়ূরপঙ্খী নাও নদীমাতৃক বাংলাদেশের সমৃদ্ধির প্রতীক হয়ে এসেছে। দুর্নীতি ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিবাদ দেখিয়েছে একরোখা ষাঁড়। গাছ আর পাখি, গরুর শিল্প-কাঠামো মনে করিয়ে দিয়েছে প্রকৃতি আর পরিবেশের প্রতি দায়িত্বের কথা।

আয়োজকরা জানিয়েছেন, গত বছরজুড়ে শিশুহত্যা, মা ও সন্তানের মধ্যে সম্পর্কে অবনতি আর ধর্মান্ধ শক্তির ‘আস্ফালনের’ প্রেক্ষাপটে এবারের মঙ্গল শোভাযাত্রার ‘থিম’ হিসেবে তারা বেছে নেন ‘সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে প্রতিবাদ’।

মুখে মুখোশ পরা নিষিদ্ধ ছিল এবার তবে প্রায় সবার হাতেই ছিল বিভিন্ন রকমের মুখোশ।

শোভাযাত্রায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় নববর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন অধ্যাপক আখতারুজ্জামান, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত