সিলেটটুডে ডেস্ক

১৬ এপ্রিল, ২০১৬ ২০:২০

শফিক রেহমান বৃত্তান্ত

সাংবাদিক হলেও রাজনৈতিক অঙ্গনেও আলোচিত এক চরিত্র শফিক রেহমান। এরশাদ আমলে তিনি দেশ থেকে নির্বাসিত হয়েছিলেন। পরে দেশে ফিরে আবারো সাংবাদিকতায় জড়িত হলেও ধীরে ধীরে তিনি বিএনপি ঘনিষ্ঠ হিসেবে পরিচিতি পান। পদ-পদবী না থাকলেও তাকে বিএনপি চেয়ারপার্সনের একজন গুরুত্বপূর্ণ উপদেষ্টা হিসেবে মনে করা হয়।

এর বাইরে তিনি বাংলাদেশে ভ্যালেন্টাইন দিবসের প্রবর্তক হিসেবে পরিচিত। তরুণদের মধ্যে ‘ভালো চলচ্চিত্র’ জনপ্রিয় করার ক্ষেত্রেও তার ভূমিকা প্রশংসিত। টেলিভিশনে ‘লাল গোলাপ’ নামে একটি জনপ্রিয় অনুষ্ঠানেরও তিনি উপস্থাপক। অনুষ্ঠানটির মূল উপজীব্য চিরায়ত চলচ্চিত্র এবং ভালোবাসা।

তবে সম্পাদক হিসেবে শফিক রেহমানের ব্যর্থতার যন্ত্রণা পোহাতে হয়েছে অনেক সাংবাদিককে। দুই দফা তিনি তার জনপ্রিয় সাপ্তাহিক ‘যায়যায়দিন’-কে জনপ্রিয় করতে ব্যর্থ হন। প্রথম দফা সপ্তাহ পাঁচেকের মধ্যে ট্যাবলয়েড দৈনিকটি বন্ধ হয়ে যায়। এক এগারো পরবর্তী সরকারের সময় দ্বিতীয় দফায় দৈনিক পত্রিকাটি বন্ধ হয়ে গেলে সাংবাদিকদের পাওনা না মিটিয়ে দেশছাড়ার চেষ্টার সময় সাংবাদিকরা তাকে বিমানবন্দরে আটকে দেন।

তবে সাপ্তাহিক হিসেবে এই ‘যায়যায়দিন’ ছিলো তুমুল জনপ্রিয়। এরশাদ আমলে পত্রিকাটির জনপ্রিয়তায় ভীত হয়ে সরকার তাকে লন্ডনে চলে যেতে বাধ্য করে। এরশাদের পতনের তিনি দেশে ফিরে আবারো সাপ্তাহিক ‘যায়যায়দিন’ প্রকাশ করেন এবং ওই পত্রিকাটির কারণেই ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস হিসেবে ভ্যালেন্টাইন যে পালিত হতে থাকে।

তিনি যখন দ্বিতীয়বার দৈনিক হিসেবে ‘যায়যায়দিন’-এর প্রকাশনা শুরু করেন তখন রাজধানীর তেজগাঁওয়ে যেখানে এর অফিস ছিলো তিনি সেই সড়কটির নাম  দেন ‘লাভ রোড’।

‘যায়যায়দিন’ ব্যর্থতার পর তিনি ‘মৌচাকে ঢিল’ নামে একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করেন। পাশাপাশি ‘নয়াদিগন্ত’ দৈনিকে কলাম লেখা শুরু করেন তিনি।

এর বাইরে তিনি স্ত্রী তালেয়া রেহমানসহ ‘ডেমোক্র্যাসি ওয়াচ’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন।

সাংবাদিক হিসেবে পরিচিতি গড়ে উঠলেও শফিক রেহমান তার পেশাজীবন শুরু করেছিলেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হিসেবে। সাপ্তাহিক ‘যায়যায়দিন’ প্রকাশের আগে-পরে অনেকটা সময় তিনি লন্ডনে কাটিয়েছেন। ব্রিটিশ নাগরিকও তিনি। এ কারণে তিনি গ্রেফতার হওয়ার পর তার স্ত্রী তালেয়া রেহমান বিষয়টি ঢাকায় ব্রিটিশ হাইকমিশনকে জানিয়েছেন।

শফিক রেহমানের জন্ম ১১ নভেম্বর ১৯৩৪। তার পিতার নাম সাইদুর রহমান।

সূত্র : চ্যানেল আই অনলাইন

আপনার মন্তব্য

আলোচিত