সিলেটটুডে ডেস্ক

১৮ এপ্রিল, ২০১৬ ২৩:১৫

নারীরা এখন যেকোনো সময়ের চেয়ে নিরাপত্তাহীন : আনিসুজ্জামান

বিশিষ্ট শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, বাংলাদেশে নারীদের অনেক অগ্রগতি হলেও তারা এখন যেকোনো সময়ের চেয়ে নিরাপত্তাহীন। বর্ষবরণের অনুষ্ঠানের সময়সীমা বেঁধে দিয়ে সরকার কাদের এজেন্ডা বাস্তবায়ন করছে বা কাদের কাছে মাথা নত করছে এই প্রশ্নও রেখেছেন তিনি।

সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে এমন মন্তব্য করেন তিনি।

এবারের আয়োজনের মূল শ্লোগান সম্পদ সম্পত্তিতে সমান অধিকার, নারীর ক্ষমতায়ন ও স্থিতিশীল উন্নয়নের পূর্বশর্ত। নারীর প্রতি সহিংসতার এমন সময়ে নারীর অগ্রগতির বিষয়টি কোন পর্যায়ে সেই বিষয়টি তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক আনিসুজ্জামান।

তিনি বলেন, মেয়েদের নিরাপত্তার কথা ভেবেই পহেলা বৈশাখে পাঁচটার মধ্যে অনুষ্ঠান শেষ করে ফেলার কথা বলা হয়। আজ নিরাপত্তার কথা বলে অনুষ্ঠানটার সময়ই কমিয়ে দিয়েছেন, ভবিষ্যতে যে নিরাপত্তার কথা বলে মেয়েদের গৃহকোণে বন্দী থাকতে বলবে না তার নিশ্চয়তা কি? আমরা তাদের কাছে মাথা নত করছি যারা নারীকে এমন অবস্থানে দেখতে চায় না। তাই প্রকারান্তরে তারাই এক পা সামনে চলে আসছে।

চলতি মাসে ৪৬ বছর অতিক্রম করলো বাংলাদেশ মহিলা পরিষদ। বৈষম্যহীন সমাজ ও নারী সমতার অধিকার প্রতিষ্ঠায় ১৯৭০ সালের ৪ এপ্রিল কবি সুফিয়া কামালের নেতৃত্বে গড়ে ওঠে বাংলাদেশ মহিলা পরিষদ।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, সেই সাফল্যকে আমাদের ধরে রাখতে হবে। এই সাফল্যকে স্থায়ী করতে কোন কোন জায়গায় দাগ আছে, কোন কোন জায়গায় গর্ত আছে সেগুলো পূরণ করতে হবে। সেগুলো আমাদের নিরাপদ করতে হবে।

প্রতিবছরের প্রতিষ্ঠাবার্ষিকীতে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্যে ২০০৭ সাল থেকে সম্মাননা জানিয়ে আসছে মহিলা পরিষদ। এবার ৩০জন নারীকে জানানো হলো সম্মাননা।

আপনার মন্তব্য

আলোচিত