নিউজ ডেস্ক

১৩ মার্চ, ২০১৫ ০১:৫০

স্বাধীনতা পদক নেবেন না অধ্যাপক মোজাফ্‌ফর আহমেদ

মুক্তিযুদ্ধে প্রবাসী সরকারের একমাত্র জীবিত উপদেষ্টা অধ্যাপক মোজাফ্‌ফর আহমদ প্রস্তাবিত স্বাধীনতা পদক প্রত্যাখ্যান করেছেন। তিনি এ পদক গ্রহণ করবেন না ন্যাপের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. ইসমাইল হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই পদক না নেয়ার কথা জানিয়ে দিয়েছেন।

সরকার আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসকে সামনে রেখে 'স্বাধীনতা পদক- ২০১৫' প্রাপ্তদের তালিকায় ৮ জনকে মনোনীত করেন। ওই তালিকায় ন্যাপ প্রধান অধ্যাপক মোজাফ্‌ফর আহমেদের নামও তালিকাভূক্ত করা হয়। ২৫ মার্চ ওসমানী মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐ পদক দেয়ার কথা রয়েছে।

ন্যাপ প্রধান প্রবীণ এ রাজনীতিক অধ্যাপক মোজাফ্‌ফর আহমদের বরাত দিয়ে ন্যাপ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. ইসমাইল হোসেন তার সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, সম্প্রতি অধ্যাপক মোজাফ্‌ফর আহমদকে 'স্বাধীনতা পদক-২০১৫' প্রাপ্তদের তালিকায় মনোনীত করা হয়েছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যে নানা কথা ছড়ানো হচ্ছে।

সারা জীবন গরীব ও মেহনতি মানুষের রাজনীতি করা, ত্যাগী এ নেতা বিবৃতিতে আরো বলেন, 'পদক দিলে বা নিলেই সম্মানিত হয়, এই দৃষ্টিভঙ্গিতে আমি বিশ্বাসী নই। মানুষ তার কর্মগুণে সম্মানিত হয়। নিছক দেশপ্রেম মানবতাবোধে উদ্বুদ্ধ হয়েই আমি রাজনীতিতে এসেছিলাম। কোন পদক বা পদ পদবী আমাকে কোনভাবেই উদ্বুদ্ধ করে নাই। নিতান্তই রাজনৈতিক কর্তব্যবোধে শত প্রতিকুল অবস্থা মোকাবেলা করে আমি আমার দায়িত্ব পালন করেছি মাত্র।

অধ্যাপক মোজাফ্‌ফর আহমেদ বিবৃতিতে আরো বলেন, সত্যিকার অর্থে যারা মুক্তিযুদ্ধ করেছিলেন, জীবন উৎস্বর্গ করেছিলেন, তারা কেহই কোন প্রাপ্তির আশায় মুক্তিযুদ্ধে অংশ নেননি।
তিনি তার পদক প্রাপ্তি নিয়ে সমালোচকদের উদ্দেশ্য করে আরো বলেন, আমার স্বাধীনতা পদক প্রাপ্তির বিষয়ে সকল পক্ষকে ধুম্রজাল সৃষ্টি না করতে বিশেষভাবে অনুরোধ করছি।

উল্লেখ্য, অধ্যাপক মোজাফ্‌ফর আহমদের স্ত্রী বর্তমান আওয়ামিলীগ সরকারের মনোনিত সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য।

আপনার মন্তব্য

আলোচিত