সিলেটটুডে ডেস্ক

২৯ জুলাই, ২০১৬ ০১:১১

৩ জঙ্গি নর্থ সাউথ ও ৩ জঙ্গি মাদরাসার ছাত্র

রাজধানীর কল্যাণপুরে জঙ্গি আস্তানায় 'অপারেশন স্টর্ম-২৬' অভিযানে নিহত ৯ জঙ্গির মধ্যে ৩ জন বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আর পরিচয় পাওয়া জঙ্গিদের মধ্যে ৩ জন মাদরাসার ছাত্র।

ওই তিন জঙ্গি হলো আকিফুজ্জামান খান, সাজ্জাদ রউফ অর্ক এবং তাজ-উল হক রাশিক। এদের মধ্যে আকিফুজ্জামান মোনায়েম খানের নাতি।

বৃহস্পতিবার (২৮ জুলাই) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, রংপুরের জঙ্গি রায়হান কবির গুলশান ও শোলাকিয়ায় হামলাকারী জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছিল। তার সঙ্গে আরও একজন প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছিল। গাইবান্ধার সাদুল্লাহপুরের একটি চরে সাত জঙ্গিকে প্রশিক্ষণ দেওয়া হয়। রায়হানের গ্রামের বাড়ি রংপুরের পীরগাছায়। তার ছদ্মনাম তারেক। সে আশুলিয়ার বাড়ৈপাড়ায় পুলিশের ওপর হামলায় জড়িত ছিল। পুলিশ তাকে খুঁজছিল। অভিযানে নিহত অপর জঙ্গি আকিফুজ্জামান সাবেক পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের নাতি।

মনিরুল ইসলাম বলেন, 'রায়হান কবির নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ঢাকা অঞ্চলের সমন্বয়কের দায়িত্ব পালন করছিল। সে পড়াশোনা করেছে মাদ্রাসায়। আব্দুল্লাহ ও আবু হাকিম নাঈমও মাদরাসায় পড়াশোনা করেছে। অপরদিকে আকিফুজ্জামান, সাজ্জাদ রউফ অর্ক এবং তাজ-উল হক রাশিক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র।'

এর আগে জানা গেছে সাজ্জাদ রউফ অর্কের যুক্তরাষ্ট্রের নাগরিকত্বও রয়েছে। সে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএ শিক্ষার্থী ছিল।

সোমবার রাতে কল্যাণপুরের ৫ নম্বর সড়কে 'তাজ মঞ্জিল' নামের ছয় তলা একটি ভবনের পঞ্চম তলায় জঙ্গি আস্তানায় অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। পরে মঙ্গলবার সকালে সেখান থেকে সন্দেহভাজন জঙ্গির মৃতদেহ উদ্ধার ও একজনকে জীবিত উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে আট জনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে।

উল্লেখ্য এর আগে রাজধানীর গুলশানে হলি আর্টিজানে হামলার পর যৌথবাহিনীর অভিযানে নিহত নিবরাস ইসলাম ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলার ঘটনায় পুলিশের গুলিতে নিহত আবির রহমানও বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত