সিলেটটুডে ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৫০

‘সাক্ষরতা দিবস’কে ‘মাতৃভাষা দিবস’ বলে গণশিক্ষামন্ত্রীর বক্তৃতা ও দুঃখপ্রকাশ

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপনের কর্মসূচি জানাতে সংবাদ সম্মেলনে এসে ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বলে উল্লেখ করার পর সাংবাদিকরা তাঁর ভুল ধরিয়ে দেওয়ার পর দুঃখপ্রকাশ করেছেন। ইউনেস্কো ঘোষিত আন্তর্জাতিক সাক্ষরতা দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উল্লেখ করে লিখিত বক্তব্য উপস্থাপনের সময় এ বিপত্তি ঘটে।

বুধবার (৭ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সম্বোধন করে ফিজার বলেন, “আসসালামু আলাইকুম, ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস…”

এ সময় সাংবাদিকদের কয়েকজন মন্ত্রী ভুল করছেন এটা উল্লেখ করার পর কাগজে ফের চোখ বুলিয়ে মাথাটা খানিকটা নিচু করে বলেন, “কে লিখেছে এটা! ছি ছি ছি!”

“কাট-পেস্ট করেছে মনে হয়,” সাংবাদিকের মধ্য থেকে একজন বলে ওঠেন।

প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার ভার প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের হাতে, এমন অবস্থানে মন্ত্রী কীভাবে কোন কিছু না দেখে ভুলে ভরা বক্তব্য পড়তে শুরু করেন এ নিয়ে সাংবাদিকদের মধ্যে বিভিন্ন মন্তব্য করতেও দেখা যায়।

“প্রিয় সাংবাদিকবৃন্দ, স‌্যরি,” নতুন করে শুরু করেন ফিজার।

সাংবাদিকদের দেওয়া লিখিত বক্তব্যের প্রথম লাইনেই ছিল, “৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ বছর ২০১৬ বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সুবর্ণ জয়ন্তী পালন করা হচ্ছে।”

একজন সাংবাদিক বলেন, কর্মকর্তারা ভুল করলেও তা দেখার সঙ্গে সঙ্গে মন্ত্রীর বোঝা উচিৎ ছিল, ভুলটি তার নিজের কাছেই ধরা পড়লে ভাল হত।

সংবাদ সম্মেলনের মাঝপথেই মন্ত্রণালয়ের কর্মকর্তারা শুরুতে সরবরাহ করা অনুলিপি ফেরত নিয়ে নেন।

দেশে সাক্ষরতার হার কত সে বিষয়ে লিখিত বক্তব্যে কোনো পরিসংখ্যান না দেওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, একেক পরিসংখ্যানে একেক রকম সাক্ষরতার হারের উল্লেখ রয়েছে। সাক্ষরতা নিয়ে ২০১১ সালে সর্বশেষ জরিপ হয়েছে, তাই সাক্ষরতার হারের কথা বলিনি।

আপনার মন্তব্য

আলোচিত