সিলেটটুডে ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০১:১৪

৫ কারণে ঈদে বেড়েছে সড়ক দুর্ঘটনা

ঈদুল আজহার ছুটিতে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ১০৩ জন নিহত ও ৪২৪ জন আহত হয়েছেন। নিহতদের তালিকায় ৯ জন নারী ও ১৩ শিশু রয়েছে। গত ৯ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়কে এসব হতাহতের ঘটনা ঘটে।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। বিভিন্ন পত্রিকার অনলাইন সংস্করণ, অনলাইন নিউজপোর্টাল, সংবাদ সংস্থা এবং টেলিভিশন চ্যানেলের খবরের ওপর জরিপ চালিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

রোববার প্রকাশিত এ প্রতিবেদনে আরও বলা হয়, সরকার নির্বাহী আদেশে ১১ সেপ্টেম্বর সাধারণ ছুটি ঘোষণা করায় কার্যত ৯ সেপ্টেম্বর শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন থেকেই শুরু হয় ঈদের লম্বা ছুটি। ছুটির প্রথম দিন সড়ক দুর্ঘটনায় চারজন নিহত ও ৯৪ জন আহত হন। এরপর সড়ক দুর্ঘটনায় ১০ সেপ্টেম্বর ২২ জন নিহত ও ৫৩ জন আহত, ১১ সেপ্টেম্বর ৯ জন নিহত ও ৪৪ জন আহত, ১২ সেপ্টেম্বর ১০ জন নিহত ও ৩৯ জন আহত, ১৩ সেপ্টেম্বর ১০ জন নিহত ও ১৭ জন আহত, ১৪ সেপ্টেম্বর ১৯ জন নিহত ও ৫১ জন আহত, ১৫ সেপ্টেম্বর ছয়জন নিহত ও ১৩ জন আহত এবং ১৬ সেপ্টেম্বর ২৩ জন নিহত ও ১১৩ জন আহত হন।

জাতীয় কমিটির জরিপে দুর্ঘটনার পাঁচটি প্রধান কারণ চিহ্নিত করা হয়েছে। এগুলো হচ্ছে ঈদে বিভিন্ন মহাসড়ক ও ফেরিঘাটে তীব্র যানজটের কারণে ব্যয় হওয়া দীর্ঘ সময় পুষিয়ে নিতে ফাঁকা রাস্তায় বেপরোয়া গতিতে গাড়ি চালানো, দীর্ঘ ছুটির কারণে সড়ক-মহাসড়কে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালনে উদাসীনতা, নির্ধারিত সময়ের মধ্যে গন্তব্য পৌঁছতে যাত্রীদের বারবার তাগিদের কারণে চালকের অন্যমনস্কতা, অতিরিক্ত যাত্রীর চাপ সামাল দিতে বাড়তি ট্রিপ দেওয়ায় চালকের সাময়িক শারীরিক ও মানসিক ভারসাম্যহীনতা এবং দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছতে ওভারটেকিংয়ের ক্ষেত্রে চালকদের ট্রাফিক আইন যথাযথভাবে অনুসরণ না করার প্রবণতা।

আপনার মন্তব্য

আলোচিত