সিলেটটুডে ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:১৯

জঙ্গি হামলায় অর্থ হুন্ডির মাধ্যমে ও অস্ত্র ভারত হয়ে এসেছে : মনিরুল

রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় অর্থ হুন্ডির মাধ্যমে এবং অস্ত্র ভারত হয়ে এসেছে বলে জানিয়েছে পুলিশ।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম বিভাগের প্রধান (সিটি) মনিরুল ইসলাম। তিনি পুলিশের জঙ্গি দমন অভিযানের অগ্রগতির তথ‌্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

মনিরুল বলেন, “অর্থটা বাইরে থেকে এসেছে। কিন্তু সেটি বাংলাদেশের কেউ বিদেশ থেকে পাঠিয়েছেন, না কি বাংলাদেশ থেকে ঘুরিয়ে ফিরিয়ে পাঠিয়েছে যাতে ধরা না পড়ে- সেটি এখনও তদন্ত সাপেক্ষ।”

মনিরুল বলেন, “অর্থ এসেছে হুন্ডির মাধ‌্যমে। সেই অর্থ যে গ্রহণ করেছে তার পরিচয় পাওয়া গেছে। তাকে ধরার জন‌্য অভিযান অব‌্যাহত রয়েছে।”

হুন্ডির মাধ‌্যমে মোট কত টাকা বাংলাদেশে জঙ্গিবাদে ঢুকেছে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো অংক বলেননি কাউন্টার টেরোরিজম ইউনিট। তবে এক দফায় মোট ১৪ লাখ টাকা জেএমবি জঙ্গিদের হাতে আসার তথ‌্য পেয়েছেন বলে জানান তিনি।  

“একটা সূত্র থেকে পেয়েছি, প্রায় ১৪ লাখ টাকা এসেছে একটা হুন্ডির মাধ‌্যমে। সেটি সংগ্রহ করে তারা অস্ত্র, বাসাভাড়া- ইত‌্যাদি কাজে লাগিয়েছে বলে আমরা তথ‌্য পেয়েছি ।”

দুটি হামলায় ব্যবহৃত অস্ত্রের উৎস সম্পর্কে মনিরুল ইসলাম বলেন, 'অস্ত্রগুলো ভারত হয়ে এসেছে। তবে সেগুলোর উৎস সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।'

মনিরুল বলেন, “অস্ত্র সীমান্ত পেরিয়ে এসেছে। কিন্তু প্রস্তুতকারক দেশের নাম এখানে লেখা নেই। তাই বলতে পারছি না, কোন দেশ তৈরি করেছে। তবে এটি ইন্ডিয়ার ভেতর দিয়ে এসেছে। এটা আমরা তদন্তে পেয়েছি।”

কারা অস্ত্র কোথা থেকে এনেছে- তাও তদন্তকারীরা জানতে পেরেছেন জানিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, “তাদের গ্রেপ্তারের জন‌্য আমাদের অভিযান অব‌্যাহত রয়েছে।”

তিনি আরও বলেন, জেএমবির ৫ নেতা এখনো বাইরে। পুলিশ তাদের ধরার চেষ্টা করছে।

উল্লেখ্য, গত ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে সশস্ত্র সন্ত্রাসীরা। পরে সেখানে সেনাবাহিনীর নেতৃত্বে কমান্ডো অভিযানে পাঁচ হামলাকারীসহ ছয়জন নিহত হয়। তার আগে সেখানে অভিযান চালাতে গিয়ে সন্ত্রাসীদের বোমার আঘাতে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা।

আর গত ৭ জুলাই ঈদুল ফিতরের দিন সকাল ৯টার দিকে কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদগাহ ময়দানের কাছে এক চেক পয়েন্টে পুলিশের ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। পরে পুলিশের সঙ্গে হামলাকারীদের বেশি কিছুক্ষণ গুলি বিনিময় হয়। এ সময় গুলিবিদ্ধ হয়ে নিহত হন বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবির রহমান।

আপনার মন্তব্য

আলোচিত