সিলেটটুডে ডেস্ক

২৬ মে, ২০১৭ ১৩:১৯

ভাস্কর্য অপসারণ: প্রতিবাদ মিছিলে পুলিশি হামলা; ছাত্র ইউনিয়ন সম্পাদকসহ গ্রেপ্তার ২

ধর্মভিত্তিক দলের দাবির মুখে সুপ্রিম কোর্টের সামনে স্থাপন করা ভাস্কর্য অপসারণের প্রতিবাদে এবং সেটি পুনঃস্থাপনের দাবিতে বিক্ষোভ করছে বেশ কিছু সংগঠন। এ সময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। পুলিশ বিক্ষোভকারীদের হটাতে কাঁদানে গ্যাস ছোড়ে। আটক করা হয় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী ও ঢাকা কলেজের সভাপতি মোর্শেদ হালিমকে।

গতকাল গভীর রাতে দেশের সর্বোচ্চ আদালতের সামনে দাঁড়িপাল্লা হাতে নারীর আদলে গড়া গ্রিক দেবির ভাস্কর্য সরানো হয়। হেফাজতের ইসলামীসহ বেশ কয়েকটি ধর্মভিত্তিক দলের দাবির মুখে ভাস্কর্যটি সরিয়ে ফেলা হয়।

ভাস্কর্য সরানোর খবর পেয়ে রাত দুইটার দিকে সুপ্রিম কোর্টের সামনের রাস্তায় সমবেত হয়ে বিক্ষোভ করেন গণজাগরণ মঞ্চের বেশ কয়েকজন কর্মী। পরে ছাত্র ইউনিয়ন ও ছাত্র ফ্রন্টের নেতাকর্মীরা এসে তাদের সঙ্গে বিক্ষোভে অংশ নেন।

শুক্রবার সকালে ভাস্কর্য সরানোর প্রতিবাদে ও সেটি পুনঃস্থাপনের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ বেশ কয়েকটি প্রগতিশীল বামপন্থি সংগঠনের নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে জড়ো হন। পরে তারা মিছিল নিয়ে সুপ্রিম কোর্টের দিতে আসতে থাকে। বিক্ষোভ মিছিলটি মৎস্যভবন এলাকা অতিক্রম করতে গেলে পুলিশ তাদের বাধা দেয়। ব্যারিকেড ভেঙে যেতে চাইলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে জলকামান থেকে রঙিন পানি ছোঁড়ে।

এ সময় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী ও ঢাকা কলেজের সভাপতি মোর্শেদ হালিমকে গ্রেপ্তার করা হয়। এর কিছু সময় পর তাদের ছেড়ে দেয় পুলিশ। পরে এই দুইজনসহ আরও চারজনকে আটক করা হয়। অন্য আটকরা হলেন উদিচী শিল্পীগোষ্ঠীর সদস্য আরিফ নুর ও আল আমিন।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স বলেন, পুলিশ বিনা উস্কানিতে আমাদের ওপর হামলা করেছে। এর প্রতিবাদে আগামীকাল দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দেন তিনি। এছাড়া আগামীকাল বিকালে ঢাকায় বিক্ষোভ করার কথা জানান তিনি।

নাসির উদ্দিন বলেন, ভাস্কর্য অপসারণ এই সরকারে মৌলিবাদিতার বহিঃপ্রকাশ।

আপনার মন্তব্য

আলোচিত