সিলেটটুডে ডেস্ক

০২ জুন, ২০১৭ ১৭:১৫

বাজেটে মধ্যবিত্ত শ্রেণির ওপর চাপ বাড়বে : সিপিডি

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) জানিয়েছে, ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সহজে আদায় করা যায় এমন খাতের ওপর কর বাড়ানো হয়েছে। এতে দেশের সৎ করদাতাদের ওপর করের বোঝা বাড়বে। একই সঙ্গে নতুন বাজেট দেশের মধ্যবিত্ত শ্রেণির ওপর করের চাপ বাড়াবে।

শুক্রবার (২ জুন) রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটি এসব কথা জানায়।

সংবাদ সম্মেলনে বাজেট নিয়ে সিপিডির পর্যালোচনা উপস্থাপন করেন সংস্থাটির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। এ সময় সিপিডির সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ উপস্থিত ছিলেন।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, যেসব খাত থেকে দ্রুত রাজস্ব তোলা যায়, এমন খাত বেছে নিয়ে সেগুলোর কর বাড়ানো হয়েছে। যেমন ব্যাংকে টাকা রাখায় বা বিমানের টিকিট কেনায় কর বাড়ানো হয়েছে। যারা কর না দিয়ে বিদেশে টাকা নিয়ে যায়, তাদের ব্যাপারে নীতিগত কোনো কার্যকর অবস্থান না নিয়ে সৎ করদাতাদের ওপর আরও করের বোঝা চাপানো নৈতিকভাবে ঠিক না। করের চাপটা মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তের ওপর বেশি আসবে।

তিনি আরো বলেন, আয় ও ব্যয়ের কাঠামোর মধ্যে দুর্বলতা রয়েছে। এই দুর্বলতা কাটিয়ে ওঠা কঠিন হবে। এছাড়াও বাজেটে এডিপি বাস্তবায়নে সুর্নিদিষ্ট কোনো দিক নির্দেশনা নেই।

আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করে দেবপ্রিয় বলেন, বাজেটে ৭৬ হাজার কোটি টাকা বৈদেশিক ঋণের সহায়তা আমাদের ভাবিয়ে তুলেছে। কারণ, আমাদের ২০১৬ সালে ইতিহাসে সবচেয়ে বেশি বৈদেশিক ঋণের সহায়তা আসে, যার পরিমাণ মাত্র ২৭ হাজার কোটি টাকা। এছাড়াও বৈদেশিক ঋণ ব্যয় করতে পারছে না। তারপরও সরকার কিভাবে প্রায় তিনগুণ বাড়ানো হল তা জানি না।

আপনার মন্তব্য

আলোচিত