সিলেটটুডে ডেস্ক

০৪ জুন, ২০১৫ ১১:১৬

মুহিতের টানা সাত বাজেট দেয়ার রেকর্ড হচ্ছে আজ

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত টানা সাতবারের মতো জাতীয় সংসদে বাজেট পেশ করতে যাচ্ছেন। বাংলাদেশের কোন অর্থমন্ত্রীর টানা বাজেট দেয়ার এটাই হতে যাচ্ছে নতুন রেকর্ড। যদিও সর্বোচ্চ বাজেট দেয়ার রেকর্ডটি বিএনপি আমলের সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের।

দ্বিতীয় অবস্থানে থাকা মুহিত টানা সাতসহ মোট ৯ বার বাজেট দেয়ার রেকর্ড গড়ছেন। মজার ব্যাপার হলো এই দুজনই একই সংসদীয় আসন (সিলেট-১) থেকে নির্বাচিত হয়ে অর্থমন্ত্রী হয়েছিলেন। তৃতীয়  সর্বোচ্চ ৭টি বাজেট দেওয়ার রেকর্ড আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী এসএএমএস কিবরিয়ার। তিনিও বৃহত্তর সিলেট বিভাগের একটি আসন থেকে নির্বাচিত হয়ে  জাতীয় সংসদে গিয়েছিলেন।

২০১৫-১৬ অর্থ বছরের নতুন বাজেট হতে যাচ্ছে স্বাধীন দেশের ৪৪তম বাজেট। বৃহস্পতিবার বিকেলে রেকর্ড পরিমান অর্থের বাজেট পেশ হচ্ছে।

 
অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত সংসদে প্রথম বাজেট পেশ করেন (১৯৮২-৮৩) অর্থবছরে। সেটি ছিলো সামরিক শাসক এরশাদের আমলের অর্থমন্ত্রী হিসেবে।এরপর এরশাদের আমলে আরো একটি বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

এছাড়া নবম জাতীয় সংসদে আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে পূর্ণ মেয়াদে পাঁচ বছরে ৫টি বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। এরপর ১০ম জাতীয় সংসদে এরই মধ্যে প্রথম বছরের বাজেট তার হাত দিয়ে পেয়েছে দেশের জনগণ। বৃহস্পতিবার তিনি দেবেন নিজের নবম বাজেট। যার জন্যই এখন গোটা জাতির অপেক্ষা।

১৯৮২-’৮৩ অর্থ বছরে মাত্র ৪ হাজার ৭৩৮ কোটি টাকার বাজেট দেন আবুল মাল আবদুল মুহিত। আর এবছর তিনি দিতে যাচ্ছেন প্রায় তিন লক্ষ কোটি টাকার বাজেট।
 
নথিপত্র ঘেটে জানা যায়, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের শাসন আমলে ১৯৮২-’৮৩ ও ১৯৮৩-৮৪ এই দুই অর্থ বছরের বাজেট দেন আবুল মাল আব্দুল মুহিত।  প্রথম বাজেটের আকার ছিলো ৪ হাজার ৭৩৮ কোটি টাকা, দ্বিতীয়  বাজেট ছিলো ৫ হাজার ৮৯৬ কোটি টাকা।
 
এরপর দল পরিবর্তন করে আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০৮ সালে গঠিত মহাজোট সরকারের আমলে অর্থমন্ত্রীর দায়িত্ব পান আবুল মাল আব্দুল মুহিত। দায়িত্ব নিয়ে  ২০০৯-১০ অর্থবছরে তৃতীয় বারেরমতো বাজেট পেশ করেন তিনি। সে বাজেটের আকার ছিলো ১১৩,৮১৫ কোটি টাকা, চতুর্থ বাজেট ২০১০-১১ আকার ১৩২,১৭০ কোটি টাকা,  পঞ্চম বাজেট ২০১১-১২ অর্থ বছরের বাজেট আকার ছিলো ১৬৫,০০০ কোটি টাকা, ৬ষ্ঠ বাজেট দেন  ২০১২-১৩  অর্থ বছরে যার  আকার ছিলো ১৯১,৭৩৮ কোটি টাকা, ৭ম বাজেট ২০১৩-১৪ আবুল মাল আবদুল মুহিত ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা। সর্বশেষ (২০১৪-১৫) অর্থবছরের ৮ম বাজেটের আকার ছিলো ২  লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। বৃহস্পতিবার (০৪ জুন) সংসদে আবুল মাল আবদুল মুহিত (২০১৫-১৬) অর্থ বছরের বাজেট পেশ করবেন। এই বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৯৭ হাজার ১০০ কোটি টাকা। যা কমতে বা বাড়তে পারে।
 
স্বাধীনতা পরবর্তী সময়ে সামরিক থেকে গণতান্ত্রিক বিভিন্ন সরকার ক্ষমতায় এসেছে। এসময়ের মধ্যে ক্ষমতার হাতবদল হয়েছে কয়েকবার। এসব সরকারের আমলে ১৪জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা) জাতির জন্য বাজেট উপস্থাপন করেছেন। বৃহস্পতিবার বিকেলে ৪৪ তম বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
দেশ স্বাধীনের পর জাতীয় সংসদে প্রথম বাজেট দেন তৎকালিন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। প্রথম (১৯৭২-৭৩) অর্থবছরের বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা।এবার তিন লাখ কোটি টাকার বাজেট পেশ করা হবে। বাংলাদেশের ইতিহাসে এটিই সর্বোচ্চ পরিমান বাজেট দেয়ার রেকর্ড।

আপনার মন্তব্য

আলোচিত