সিলেটটুডে ডেস্ক

২৭ ডিসেম্বর, ২০১৭ ১৪:৫৭

‘সহনীয় মাত্রায় ঘুষ’ বিষয়ক মন্তব্যের ব্যাখ্যা দিলেন শিক্ষামন্ত্রী

'সহনশীল মাত্রায় ঘুষ খাওয়ার পরামর্শ’ দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বক্তব্যকে উদ্ধৃত করে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমসহ সর্বত্র চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা। অবশেষে সংবাদ সম্মেলন করে সেদিনের বক্তব্যের জবাব দিলেন শিক্ষামন্ত্রী নিজেই।

বুধবার (২৭ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, "আমি বিএনপি আমলের দুর্নীতি-অনিয়মের কথা বলেছি। আমাদের আমলে দুর্নীতি-অনিয়ম অনেক কমে গেছে।"

তবে বক্তব্য শেষে সাংবাদিকদের সব প্রশ্ন এড়িয়ে যান তিনি।

লিখিত বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, "ডিআইএ কর্মকর্তারা তাঁদের অতীতের দুঃখ-কষ্টের কথা বলেছেন। আমি যখন মন্ত্রী হিসেবে দায়িত্ব নিই, তখন সাধারণ শিক্ষকরা আমার কাছে তাঁদের বিভিন্ন হয়রানির কথা বলতেন। তাঁদের অল্প বেতনের কথা আমাকে বলতেন। আমি সেই কথাগুলো ওই দিন বলেছিলাম। পত্রপত্রিকায় আমার ওই কথাগুলো ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। এতে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে।"

নাহিদ বলেন, "আশা করি আমার এই বক্তব্যের পর ভুল বোঝাবুঝির অবসান হবে। আমাদের সরকার ঘুষ-দুর্নীতির ব্যাপারে জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছে। ফলে শিক্ষকদের এখন আর হয়রানির শিকার হতে হয় না।’

গত ২৪ ডিসেম্বর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) কর্মকর্তা-কর্মচারীদের মাঝে ল্যাপটপ ও প্রশিক্ষণ সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময়  বক্তৃতায় শিক্ষামন্ত্রী এ অধিদপ্তরের অতীতের আট বছর আগের উদাহরণ দিতে গিয়ে ডিআইএর কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন অনিয়ম-দুর্নীতির কথা তুলে ধরেন। তিনি কর্মকর্তা-কর্মচারীদের সহনশীল মাত্রায় ঘুষ খাওয়ার পরামর্শ দেন বলে উল্লেখ করা হয় বিভিন্ন সংবাদমাধ্যমে।

আপনার মন্তব্য

আলোচিত