সিলেটটুডে ডেস্ক

০৯ জুন, ২০১৫ ১২:১১

উচ্চ মাধ্যমিকে অনলাইন ভর্তির আবেদনে বিড়ম্বনার শিকার শিক্ষার্থীরা!

প্রথমবারের মতো চালু হওয়া কলেজে ভর্তি প্রক্রিয়ার অনলাইন আবেদনের (স্মার্ট এ্যাডমিশন সিস্টেম) প্রক্রিয়াগত ত্রুটির কারণে ভোগান্তিতে পড়েছেন সদ্য মাধ্যমিক পাশ করা শিক্ষার্থীরা ও তাদের অভিভাবকরা। আবেদন প্রক্রিয়ায় নানা ধরণের ক্রটির পাশাপাশি সহযোগীতার জন্য ওয়েবসাইটে প্রদান করা নাম্বারেও যোগাযোগ করে সাড়া পাচ্ছেন না অনেকেই।

এদিকে একাদশ শ্রেনীতে ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীরা এসএমএস ও অনলাইনের মাধ্যমে পছন্দমত কলেজে ভর্তির আবেদনের ক্ষেত্রে বিড়ম্বনা ও হয়রানির শিকার হচ্ছে। শিক্ষা মন্ত্রনালয়ের নির্ধারিত ওয়েবসাইটে নিজের রোল নাম্বার দিয়ে ফরম পুরন করতে গেলে দেখা যায় ফরমটি আগে থেকেই পূরণ হয়ে যাওয়ার নির্দেশনা।

একে সাইবার ক্রাইম হিসেবে উল্লেখ করে দোষীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার কথা জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক। অন্যদিকে দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে কলেজে ভর্তির ক্ষেত্রে নতুন নিয়মে অনলাইন ও মোবাইল ফোন টেলিটক ব্যবহার করে আবেদন করছে শিক্ষার্থীরা।

এতে একটি আবেদনে যে কোনো শিক্ষার্থীর পছন্দমতো পাঁচটি কলেজের নাম দেয়ার সুযোগ থাকলেও নানা সমস্যায় পরছে তারা। এমনকি গোল্ডেন এ প্লাস পেয়েও ভালো কলেজে ভর্তির সুযোগ বঞ্চিত হওয়ার আশঙ্কায় পড়েছে অনেকে।

কেবলমাত্র রোল, রেজিস্ট্রেশন নম্বর ও সেশন উল্লেখ করে সার্ভারে লগইন করার সুযোগ থাকায় এমন অনৈতিক কাজের আশ্রয় নিচ্ছেন অনেকে।

উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড বলছে, আবেদন করলেন শিক্ষার্থীদের পুননিবন্ধনের ব্যবস্থা করা হবে।

এদিকে দ্রুত সমস্যা সমাধানে আশ্বাস দিয়ে শিক্ষামন্ত্রী বলেন 'আমরা সবসময় নজরে রাখছি। খবর পেলেই হস্তক্ষেপ করার চেষ্টা করছি। কিছু কিছু ক্ষেত্রে এমন হতেও পারে। সব জায়গায় কিছু না কিছু সমস্যা হয়েই থাকে। সার্বিকভাবে এটা কোনো প্রধান সমস্যা না। তারপরও আমরা ব্যবস্থা নেবো।'

এসময় ভর্তি প্রক্রিয়া আরও সংরক্ষিত করতে বুয়েটের সহায়তা নেয়ার কথাও জানান মন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত