সিলেটটুডে ডেস্ক

০২ মে, ২০১৮ ১৯:০২

ঝড়ো আবহাওয়ায় সারাদেশে নৌ চলাচল বন্ধ রাখার নির্দেশ

সারাদেশে নৌ চলাচল সাময়িকভাবে বন্ধ রাখতে বলেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিউটিএ। ঝড়ো আবহাওয়ার কারণে এ নির্দেশ দেয়া হয়।

বুধবার (২ মে) দুপুর থেকে এই বিধিনিষেধ আরোপ করা হয়।

বিআইডব্লিউটিএ-এর যুগ্ম পরিচালক (নৌ নিরাপত্তা) মো. সাইফুল ইসলাম জানান, আবহাওয়া অধিদপ্তর নদীবন্দরের জন্য ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলায় এবং বিরূপ আবহাওয়ার কারণে এই বিধিনিষেধ আরোপ করা হয়। তবে আবহাওয়া স্বাভাবিক হলে নৌযান চলাচল আবার শুরু হবে।

পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি পারাপার বন্ধ আছে বেলা আড়াইটা থেকে। আর ৩টা থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটেও ফেরি বন্ধ রয়েছে। বিকাল ৩টা থেকে ঢাকার সদরঘাট, সাড়ে ৩টা থেকে নারায়ণগঞ্জ, ৪টা থেকে চাঁদপুর নৌবন্দর থেকেও চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় বলে জানান তিনি।

বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক আলমগীর কবির বলেন, তারা ঢাকার সদরঘাট টার্মিনাল থেকে কোনো ধরনের নৌযান না ছাড়ার নির্দেশনা দিয়েছেন।

তিনি আরো বলেন, আমরা ঝড়ের সময়টা দেখব। ততক্ষণ নৌযান চলাচল বন্ধ থাকবে। এরপর ঝড়ের আপডেট নিয়ে আমরা দেখব চালানো যায় কিনা। যদি আবহাওয়া শান্ত হয় তারপর আবার নৌযান চলাচল শুরু করব।

ঢাকা সদরঘাট থেকে প্রতিদিন দক্ষিণাঞ্চলের ৪২টি রুটে মোটামুটি ৬৫ থেকে ৭০টি যাত্রীবাহী লঞ্চ ছাড়ে। সরকারি ছুটির দিনে ভিড় থাকে তুলনামূলকভাবে বেশি।

আলমগীর কবির জানান, ঝড়ো আবহাওয়ার কারণে চলতি গ্রীষ্ম মওসুমে সদরঘাট থেকে মোট ২০ বার নৌ চলাচল সাময়িকভাবে বন্ধ রাখতে হয়েছে। তবে এখন পর্যন্ত সারাদিন বন্ধ থাকার কোনো ঘটনা ঘটেনি।

আপনার মন্তব্য

আলোচিত