সিলেটটুডে ডেস্ক

১৭ মার্চ, ২০২০ ২০:৩৬

সৌদি আরব থেকে ৪০৯ বাংলাদেশি ফিরেছেন

সৌদি আরবে আটকে পড়া ওমরাহ যাত্রীসহ ৪০৯ জনকে নিয়ে দেশে ফিরেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট।

মঙ্গলবার বিকেল ৪টা ৫ মিনিটে তাদের বহনকারী ফ্লাইটটি (বিজি-২৩৬) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের প্রধান তাহেরা খন্দকার জানিয়েছেন, বিশেষ ফ্লাইটটি স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৭টার দিকে সৌদি আরবের জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়। বিকেল ৪টা ৫ মিনিটে ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

তিনি জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী, সৌদি ফেরত ৪০৯ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। ইমিগ্রেশন শেষে তাদের সবাইকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (সিইও) মোকাব্বির হোসেন বলেন, সৌদি আরবের সঙ্গে বর্তমানে আকাশপথে যোগাযোগ বন্ধ রয়েছে। তবে সরকারের বিশেষ উদ্যোগের মাধ্যমে আটকে পড়া এসব যাত্রীকে ফেরত আনার জন্য বিশেষ ফ্লাইট পাঠানো হয়েছিল।

বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ডা. জহিরুল ইসলাম বলেন, বিশেষ ব্যবস্থায় দেশে ফিরলেও এখন অন্য বিদেশফেরত যাত্রীদের মতো এদেরও করোনাভাইরাস সংক্রান্ত স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে যেতে হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী, কারও মধ্যে করোনার লক্ষণ-উপসর্গ না পাওয়া গেলে ইমিগ্রেশন শেষে তাদের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে।

সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী গত ১৫ মার্চ থেকে রিয়াদ, দাম্মাম, জেদ্দা ও মদিনায় বিমানের সব ধরনের ফ্লাইট বন্ধ রয়েছে। আগামী দুই সপ্তাহ এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। এ সময়ের মধ্যে কেউ দেশে ফিরতে পারবেন না। তাই সৌদিতে আটকে পড়া ওমরাহ যাত্রীদের আনতে বিশেষ ফ্লাইট পাঠিয়েছে বিমান।

বিমানবন্দর সূত্র জানায়, এসব যাত্রীর প্রায় সবাই ওমরা করতে গিয়েছিলেন। কিন্তু করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে বাংলাদেশসহ বিভিন্ন দেশের সাথে সৌদি আরব বিমান যোগাযোগ স্থগিত করে দিলে তারা সেখানে আটকা পড়েন।

করোনা প্রাদুর্ভাবে ইতোমধ্যে অধিকাংশ রুটেই ফ্লাইট বন্ধ করে দিয়েছে বিমান। সর্বশেষ মালয়েশিয়ার কুয়ালালামপুর রুটে ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর আগে ওমান, কুয়েত, কাতার, সৌদি আরব ও ভারতে ফ্লাইট বন্ধের ঘোষণা দেয় বিমান।

আপনার মন্তব্য

আলোচিত