নিজস্ব প্রতিবেদক

১৮ মার্চ, ২০২০ ০০:১৪

‘ওয়ার্ল্ডমিটারে’ বাংলাদেশে করোনাভাইরাস নিয়ে ভুল তথ্য, সংশোধন

মঙ্গলবার রাতে বাংলাদেশে করোনাভাইরাসে একজনের মৃত্যুর তথ্য দিয়েছিল ওয়ার্ল্ডমিটার

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে লাইভ আপডেট দেয়া পরিসংখ্যান গবেষণা সংক্রান্ত সংস্থা ‘ওয়ার্ল্ডমিটার’ এর ওয়েবসাইট বাংলাদেশে করোনায় একজনের মৃত্যুর ভুল তথ্য দেওয়ার পর সেটা সংশোধন করা হয়েছে।

মঙ্গলবার রাতে ওয়েবসাইটে বাংলাদেশে একজনের মৃত্যুর তথ্য দেখানো হয়। ওয়ার্ল্ডমিটারের দেশভিত্তিক করোনাভাইরাস সংক্রমণের পরিসংখ্যানে বাংলাদেশে এই ভাইরাসে আক্রান্ত একজন মারা গেছেন বলে দেখানো হয়। সেখানে বলা হয়, বাংলাদেশে নতুন দুই জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে শনাক্ত করা হয়েছে এবং একজন মারা গেছেন। যিনি মারা গেছেন, তিনি একজন তরুণী।

এদিকে, ওয়ার্ল্ডমিটার কানাডা ফেরত যে তরুণীর মৃত্যুর তথ্য জানিয়েছিল ওই তরুণীর মৃত্যু করোনাভাইরাসে হয়নি বলে জানাচ্ছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা মঙ্গলবার রাতে বলেন, ওয়ার্ল্ডমিটারে যে তরুণীর মৃত্যুর কথা বলা হচ্ছে, তিনি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যায় ভুগছিলেন। তার শরীরে জ্বর থাকলেও করোনাভাইরাসের পরীক্ষার ফল নেগেটিভ এসেছিল।

ডা. ফ্লোরা বলেন, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। এ পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন তিন জন। এখন সাত জন হাসপাতালে ভর্তি আছেন। তাদের মধ্যে কেউ মারা যাননি।

উল্লেখ্য, পরিসংখ্যান গবেষণা সংক্রান্ত সংস্থা ‘ওয়ার্ল্ডমিটার’ এর ওয়েবসাইটকে বিশ্বের মানুষের স্বাস্থ্য, গণমাধ্যম, পরিবেশ, খাদ্য, পানিসহ বিভিন্ন তথ্যের ভাণ্ডারও বলা হয়ে থাকে। চীনের সাংহাইয়ের সফটওয়্যার কোম্পানি দাদাক্স এটির মালিক। ওয়ার্ল্ডমিটার সরকারি বা রাজনীতির সঙ্গে জড়িত নয় বলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে জানানো হয়েছে।

ওয়ার্ল্ডমিটারে বাংলাদেশ সময় বুধবারের প্রথম প্রহরের তথ্য অনুযায়ী নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৯৪,৭৩৫ জন, যার মধ্যে সুস্থ হয়েছেন ৮১,০৮০ এবং মারা গেছেন ৭,৮৯৬ জন।

আপনার মন্তব্য

আলোচিত