নিজস্ব প্রতিবেদক

১৮ মার্চ, ২০২০ ১৫:৪৫

বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যু

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বাংলাদেশে একজনের মৃত্যু হয়েছে। এছাড়াও নতুন আরও চার রোগী শনাক্ত করা হয়েছে।

মৃত ব্যক্তি বয়স্ক। তিনি কিডনি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন।

বুধবার (১৮ মার্চ) মহাখালীতে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, আমাদের জন্য একটি দুঃসংবাদ আছে। বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তার বয়স ৭০ বছর। তিনি করোনা রোগীর সংস্পর্শে এসে মৃত্যুবরণ করেছেন। এছাড়া তিনি ডায়েবেটিস ও কিডনি সমস্যায় আক্রান্ত ছিলেন। তাকে আইসিইউতে রাখা হয়েছিল। মঙ্গলবার (১৭ মার্চ) তিনি মৃত্যুবরণ করেন।

তিনি আরও জানান, যিনি মারা গেছেন তিনি বিদেশ ফেরত ছিলেন না। লোকাল সংক্রমণে তিনি আক্রান্ত হয়েছিলেন।

আইইডিসিআরের ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় হটলাইনে ফোন এসেছে ৪ হাজার ৮৫৭টি। এর মধ্যে কোভিড-১৯ সংক্রান্ত ফোন ৪ হাজার ৬৪২টি। নতুনভাবে ৪৯ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এ দিয়ে মোট ৩৪১ জনের নমুনা পরীক্ষা করা হলো। এছাড়া ১৫ জন আইসোলেশনে আছেন। ৪২ জনকে রাখা হয়েছে প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। তখন তিনজন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার তথ্য জানায় আইইডিসিআর। বুধবার (১৮ মার্চ) পর্যন্ত বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৪ জন। এদের মধ্যে ৩ জন সুস্থ হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যেই নভেল করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি বলে ঘোষণা করেছে। করোনাভাইরাসের হালনাগাদ তথ্য দেওয়া ওয়ার্ল্ডমিটার বুধবার দুপুর এ প্রতিবেদন তৈরি করার সময় পর্যন্ত জানাচ্ছে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২০০,০০৯ জন; এদের মধ্যে সুস্থ হয়েছেন ৮২,৮১৩ জন এবং মারা গেছেন ৮,০১০ জন।

আপনার মন্তব্য

আলোচিত