সিলেটটুডে ডেস্ক

২৫ মার্চ, ২০২০ ১৪:৫২

করোনায় মৃত ব্যক্তির দাফনে ডব্লিউএইচও'র নির্দেশনা অনুসরণের পরামর্শ

মহামারি করোনাভাইরাসের সংক্রমণে মৃত ব্যক্তির নিরাপদভাবে জানাজা ও দাফনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা অনুসরণ করার পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

সোমবার (২৩ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন দেশে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং নতুন করে মানুষ এ ভাইরাসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশেও সম্প্রতি ২৭ জন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একাধিক ব্যক্তি।

স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গাইড লাইন মোতাবেক একটি নির্দেশনা তৈরি করা হয়েছে। এ বিষয়ে বাংলাদেশের প্রখ্যাত আলেম-ওলামাদের সঙ্গে মতবিনিময় করে ওই নির্দেশনার বিষয়ে শরীয়তের বিধানও অনুসরণ করা হয়েছে।

এ অবস্থায় করোনাভাইরাস সংক্রমণে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে উল্লিখিত ‘করোনা (কোডিভ-১৯) রোগে মৃত ব্যক্তির মৃতদেহ নিরাপদভাবে দাফন-সৎকার ব্যবস্থাপনার নির্দেশনা বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেজিও-এর (এসওপি)’ অনুসরণ করার জন্য সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

এ বিষয়ে জনমনে কোনো বিভ্রান্তি, গুজব বা শঙ্কা যাতে না ছড়াতে পারে সেজন্য সঠিকভাবে সবার সচেতনতা সৃষ্টির জন্য ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ-জেলা-উপজেলা পর্যায়ের কর্মী, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকসহ মসজিদের ইমাম-খতিব-মুয়াজ্জিন সাহেবদের বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত