সিলেটটুডে ডেস্ক

২৮ মার্চ, ২০২০ ১১:০৮

বেআইনি আচরণ করা সেই এসিল্যান্ড প্রত্যাহার

তিনজন বয়স্ক ব্যক্তিকে কান ধরিয়ে ‘বেআইনি ও অকর্মকর্তাসুলভ আচরণ’ করায় যশোরের মনিরামপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসানকে প্রত্যাহার করা হয়েছে।

শনিবার মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ওই কর্মকর্তাকে মনিরামপুর থেকে প্রত্যাহার করা হয়েছে।

যশোরের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ শফিউল আরিফ শনিবার বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠনের প্রক্রিয়া চলছে।

জানা গেছে, বিসিএস ৩৪তম ব্যাচের এই কর্মকর্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ থেকে পাস করেছেন। কিছুদিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। বিসিএস পরীক্ষায় চতুর্থ হয়েছিলেন সাইয়েমা। বাড়ি রাজশাহীতে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব শেখ ইউসুফ হারুন জানান, ওই কর্মকর্তা সিনিয়র সিটিজেনের সঙ্গে অমানবিক, বেআইনি ও অকর্মকর্তাসুলভ আচরণ করেছেন। আমরা তাকে প্রত্যাহার করতে ডিসিকে নির্দেশ দিয়েছি। জনপ্রশাসন সচিবের নির্দেশনার পর পরই এসিল্যান্ড সাইয়েমাকে প্রত্যাহার করে যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে ন্যস্ত করা হয়।

তিনি আরও বলেন, মনিরামপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ওই দুইজন সিনিয়র সিটিজেনের বাড়িয়ে গিয়ে ক্ষমা প্রার্থনা করে স্যরি বলে আসতে বলেছি।

এসিল্যান্ড সাইয়েমার ওই দুইজনের বাড়িয়ে যাওয়ার প্রয়োজন নেই বলে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে সচিব বলেন, ওই কর্মকর্তা ভুল করেছেন, আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব যেন অন্যরা শিখতে পারে। সব জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে কেউ যেন অকর্মকর্তাসুলভ আচরণ না করেন। কেউ এ ধরনের আচরণ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা আমরা ডিসিদের দিয়েছি। বলেছি, মনে রাখতে হবে তারা মাস্টার নয়, সেবক; তারা যেন জনগণের সেবা করেন।

প্রসঙ্গত, মহামারী নভেল করোনাভাইরাসের সংক্রামণ ঠেকাতে অফিস-আদালত বন্ধ রেখে বিশেষ প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকার আহ্বান জানাচ্ছে সরকার। আর এটা বাস্তবায়ন করতে সেনাবাহিনীকে সঙ্গে নিয়ে মাঠ প্রশাসন কাজ করছে। শুক্রবার যশোরের বিভিন্ন অঞ্চলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সাইয়েমা হাসান। এ সময় মাস্ক না পরায় দুইজন বয়স্ক ব্যক্তিকে কান ধরিয়ে দাঁড় করিয়ে নিজের মোবাইল ফোনে সেই ছবি ধারণ করেন তিনি। এই ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় উঠে। বয়স্কদের সঙ্গে সাইয়েমার এই আচরণের বিচার দাবি করেন অনেকে।

আপনার মন্তব্য

আলোচিত