সিলেটটুডে ডেস্ক

০৭ মে, ২০২০ ১৬:৫৭

করোনাভাইরাসের নমুনা সংগ্রহে ৬০০ বুথ বসাচ্ছে ব্র্যাক

করোনাভাইরাস শনাক্তকরণে নমুনা পরীক্ষার ব্যাপ্তি বাড়ানোর উদ্যোগ নিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে এবং যুক্তরাজ্যের উন্নয়ন সংস্থা ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) অর্থায়নে সারা দেশে ৬০০ বুথ স্থাপন করবে সংস্থাটি।

এসব বুথে সম্ভাব্য সংক্রমিত রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করা হবে। তারপর পরীক্ষার জন্য পাঠানো হবে গবেষণাগারে। এই বুথগুলোতে পাঁচ থেকে ছয় মিনিটের মধ্যে একেকটি নমুনা সংগ্রহ করা যাবে। খবর বিডি নিউজের।

প্রাথমিকভাবে ঢাকা ও নারায়ণগঞ্জসহ বেশি সংক্রমিত ১৯টি এলাকায় ১০০ বুথ তৈরি করা হবে। এর মধ্যে ঢাকায় স্থাপন করা হবে ৪৫টি বুথ। রাজধানীর দুই সিটি করপোরেশন মেয়রের অনুমতির পর স্থান নির্বাচন করা হচ্ছে বলে বৃহস্পতিবার গণমাধ্যমে জানিয়েছেন ব্র্যাকের পুষ্টি ও জনস্বাস্থ্য কর্মসূচীর সহযোগী পরিচালক মোর্শেদা চৌধুরী।

তিনি আরও জানান, ইতোমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার হাসপাতাল এবং নারায়ণগঞ্জে স্থাপন করা হয়েছে কয়েকটি বুথ।

মূলত হাসপাতাল ও মেডিকেল কলেজে এসব বুথ স্থাপন করা হবে। তাছাড়া স্থানীয় পর্যায়েও কিছু বুথ বসানো হবে বলে জানান তিনি।

অন্যদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, বর্তমানে একদিনে ৬ হাজারেরও বেশি নমুনা পরীক্ষা করা হলেও দৈনিক ১০ হাজার নমুনা পরীক্ষার লক্ষ্যমাত্রা নিয়ে তারা কাজ করছেন।

ব্র্যাক নমুনা সংগ্রহের কাজ করে দিচ্ছে বলে জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত