সিলেটটুডে ডেস্ক

২২ নভেম্বর, ২০১৬ ০১:২২

মেয়র পদে ফিরলেন বিএনপির মনি

নীয় সরকার মন্ত্রণালয়ের সাময়িক বরখাস্তের আদেশের বিরুদ্ধে আইনি লড়াইয়ের পর এক বছর ১৯ দিন পর খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়রের দায়িত্বে ফিরেছেন মনিরুজ্জামান মনি। মনিরুজ্জামান মনি খুলনা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক। নাশকতার দুটি মামলায় আদালতে অভিযোগপত্র গৃহীত হওয়ায় ২০১৫ সালের ২ নভেম্বর তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।

সোমবার (২১ নভেম্বর) সকালে তার বিরুদ্ধে জারি করা সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। পরে বিকেল ৩টা ৪০ মিনিটে দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

এদিকে, মেয়রের দায়িত্বভার গ্রহণ নিয়ে কেসিসি সংশ্লিষ্টদের মধ্যে বিভক্তি দেখা গেছে। কাউন্সিলরদের একটি অংশ ও কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা বলছেন, নিয়ম অনুযায়ী ভারপ্রাপ্ত মেয়র আনিসুর রহমান বিশ্বাসের ঢাকা থেকে খুলনায় ফিরে নির্বাচিত মেয়রের কাছে দায়িত্ব হস্তান্তর করার কথা।

অন্যদিকে, বিএনপিপন্থী কাউন্সিলর মাহবুব কায়সার, কে এম হুমায়ুন কবিরসহ অন্যরা বলছেন, নির্বাচিত মেয়রের অনুপস্থিতিতে আইন অনুযায়ী প্যানেল মেয়র-১ ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বে থাকেন। নির্বাচিত মেয়র পুনর্বহাল হওয়ায় এখন ভারপ্রাপ্ত মেয়রের পদটি এমনিতেই বিলুপ্ত হয়ে গেছে। তার আর দায়িত্ব বুঝিয়ে দেওয়ার কিছু নেই।

মেয়র সংশ্লিষ্টরা জানান, গত ৭ জুন হাইকোর্টে রিট পিটিশন করেন মনিরুজ্জামান মনি। হাইকোর্ট স্থানীয় সরকার বিভাগের বরখাস্ত আদেশের ওপর ছয় মাসের স্থগিতাদেশ দেন। এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করে রাষ্ট্রপক্ষ। পরে গত ১৩ নভেম্বর সরকারের আবেদন খারিজ করে দিয়ে স্থগিতাদেশ বহাল রাখেন আপিল বিভাগ।

এরপর স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপন হাতে পাওয়ার পর সোমবার বেলা সাড়ে ৩টায় নগর বিএনপি সভাপতি নজরুল ইসলাম মঞ্জুকে নিয়ে নগর ভবনে যান মনিরুজ্জামান মনি। এ সময় বিএনপি সমর্থিত কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীরা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। তবে আওয়ামী লীগপন্থি কোনো কাউন্সিলরকে তখন মেয়রের দফতরে দেখা যায়নি।

দায়িত্ব গ্রহণের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মনিরুজ্জামান মনি বলেন, 'আমি যাতে নিরবচ্ছিন্নভাবে দায়িত্ব পালন করতে পারি, সেজন্য সরকারের পক্ষ থেকে সহযোগিতা থাকবে বলে আশা করি। জনপ্রতিনিধি হিসেবে আমার ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করব। কেসিসির ঐতিহ্য অনুযায়ী, সাধারণ পরিষদের সব সদস্য মিলেই সিদ্ধান্ত নেওয়া হয়। আমিও সেভাবেই সিদ্ধান্ত নেব।'

আপনার মন্তব্য

আলোচিত