সিলেটটুডে ডেস্ক

২৮ ডিসেম্বর, ২০১৯ ১২:৫১

জাতীয় পার্টির সম্মেলন শুরু

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয় পার্টির (জাপা) সম্মেলন শুরু হয়েছে।

শনিবার (২৮ ডিসেম্বর) সকাল ১০টায় সম্মেলন শুরু হয়।

দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের সম্মেলন উদ্বোধন করেন।

তবে বেলা ১২টা পর্যন্ত সংসদে বিরোধীদলীয় নেতা ও দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদকে সম্মেলনে দেখা যায়নি। যদিও রওশনপন্থী বলে পরিচিত নেতাদের অনেকেই সম্মেলনে উপস্থিত আছেন।

আজ জাপার নবম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এই প্রথম প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচ এম এরশাদকে ছাড়া দলটির সম্মেলন হচ্ছে।

২০১৬ সালের মার্চে জাতীয় পার্টির অষ্টম কাউন্সিলে দলটির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ তার ভাই জি এম কাদেরকে কো-চেয়ারম্যানের পদে বসান। পরে রওশনের জন্য সিনিয়র কো-চেয়ারম্যান পদ তৈরি করেন এরশাদ। এ বছরের মে মাসে এরশাদ জি এম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেন। এরপর থেকে দেবর-ভাবির দ্বন্দ্ব বাড়তে থাকে।

গত ১৪ জুলাই ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান এরশাদ। তার কিছুদিন পর মসিউর রহমান এক সংবাদ সম্মেলন করে দলের চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের নাম ঘোষণা করেন। এ ঘোষণার বিরোধিতা করে রওশনপন্থীরা সেপ্টেম্বর মাসে পাল্টা সংবাদ সম্মেলন করে রওশন এরশাদকে জাপার চেয়ারম্যান ঘোষণা করেন।

পরে দুই পক্ষের সমঝোতার কথা জানিয়ে মসিউর রহমান সংবাদ সম্মেলন করে জি এম কাদেরকে চেয়ারম্যান এবং রওশনকে সংসদের বিরোধীদলীয় নেতা ঘোষণা করেন।

জাপার কেন্দ্রীয় সম্মেলনের এক দিন আগে শুক্রবার দলের মহাসচিব মসিউর রহমান জানান, সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদকে দলের প্রধান পৃষ্ঠপোষকের পদ দেওয়া হচ্ছে। তিনি যত দিন জীবিত থাকবেন তত দিন দলের ‘চিফ প্যাট্রন’ বা প্রধান পৃষ্ঠপোষক পদে থাকবেন।

দলের নেতৃত্ব ও গঠনতন্ত্রের পরিবর্তন সম্পর্কে জাপা মহাসচিব মসিউর রহমান বলেন, এবারের মূল পরিবর্তন হচ্ছে, হুসেইন মুহম্মদ এরশাদের সহধর্মিণী রওশন এরশাদ চিফ প্যাট্রন হিসেবে দায়িত্ব পালন করবেন। দলে ওনার সম্মান থাকবে সর্বোচ্চ। মিটিং বা সাধারণ সভা-সবখানেই ওনার এই সর্বোচ্চ সম্মানটা থাকবে।

দলের প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতী গতকাল রাতে মুঠোফোনে জানান, সম্মেলনে কো-চেয়ারম্যানের সাতটি পদ সৃষ্টি করা হবে। এই সাত পদে আসতে পারেন আনিসুল ইসলাম মাহমুদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, কাজী ফিরোজ রশীদ, রুহুল আমিন হাওলাদার, সৈয়দ আবু হোসেন, মজিবুল হক ও সালমা ইসলাম।

আপনার মন্তব্য

আলোচিত