COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

56

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

25

Total
Recovered

954,617

Worldwide
Cases

48,558

Deaths
Worldwide

202,941

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

২৪ মার্চ, ২০২০ ২৩:৪১

মুক্তি দিতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন খালেদার ভাই-বোন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন বেগম খালেদা জিয়ার ভাই-বোনসহ পরিবারের সদস্যরা। এ সময় তারা নির্বাহী আদেশে বিএনপি চেয়ারপারসনকে মুক্তি দেওয়ার আবেদন জানান। এরপর প্রধানমন্ত্রীর নির্দেশেই বেগম জিয়াকে মুক্তি দেওয়া হচ্ছে। মঙ্গলবার গুলশানের নিজ বাস ভবনে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য  জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

এদিকে, খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তার বোন সেলিমা ইসলাম। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, এখনো সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে গণমাধ্যমে প্রকাশিত খবরে তারা বিষয়টি নিশ্চিত হয়েছেন।

এর আগে প্রেস ব্রিফিংয়ে আইনমন্ত্রী বলেন, 'কিছুদিন আগে খালেদা জিয়ার ভাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে একটি দরখাস্ত এবং আমার কাছে একটি দরখাস্ত করেছিলেন যে, বেগম খালেদা জিয়াকে নির্বাহী আদেশে মুক্তি দেওয়ার জন্য। সেখানে তিনি লন্ডনে উন্নত চিকিৎসা করানোর কথা বলেছিলেন। এর পর বেগম খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দার, তার বোন সেলিমা ইসলাম, বোনের স্বামী রফিকুল ইসলাম মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে একই বিষয়ে সাক্ষাৎ করেছিলেন।'

আনিসুল হক আরও বলেন, 'মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আইনি প্রক্রিয়ায় আমরা সিদ্ধান্ত নিয়েছি, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা ১-এ বেগম খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত রেখে তাকে ঢাকাস্থ নিজ বাসায় থেকে তার চিকিৎসা গ্রহণ করার শর্তে , এই সময় দেশের বাইরে গমন না করার শর্তে মুক্তি দেওয়া জন্য আমি মতামত দিয়েছি। সেই মতামত এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ হচ্ছে, আইনি প্রক্রিয়ায় তাকে এই দুই শর্ত সাপেক্ষে তার দণ্ডাদেশ স্থগিত রেখে তাকে মুক্তি দেওয়ার জন্য।'

তিনি বলেন, 'বেগম খালেদা জিয়ার বয়স বিবেচনায় মানবিক কারণে সরকার সদয় হয়ে তার দণ্ডাদেশ স্থগিত সিদ্ধান্ত গ্রহণ করেছে।'

আইনমন্ত্রী বলেন, 'যখন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে মুক্তি দেবে, তখন থেকে দণ্ডাদেশ স্থগিত কার্যকর হবে।'

এদিকে, মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, আইন মন্ত্রণালয়ের সুপারিশ অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় ব্যবস্থা নেবে। তবে সেই সুপারিশ মঙ্গলবার বিকেল সাড়ে চারটা পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছায়নি। সুপারিশ পৌঁছানোর পর প্রধানমন্ত্রীর কাছে অনুমোদন নিয়ে খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করার নির্দেশ কারা কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।

আপনার মন্তব্য

আলোচিত