সিলেটটুডে ডেস্ক

০৩ এপ্রিল, ২০১৬ ২৩:৪৫

হবিগঞ্জে ঐতিহ্য ফিল্ম সোসাইটির উদ্যোগে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপিত

৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৬ উদযাপন উপলক্ষে বিকেল ৪ টায় স্থানীয় খোয়াই থিয়েটার মিলনায়তনে ঐতিহ্য ফিল্ম সোসাইটির আয়োজনে ‘মানসম্মত চলচ্চিত্র নির্মাণ ও চলচ্চিত্র সংসদ আন্দোলন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঐতিহ্য ফিল্ম সোসাইটির মেন্টর চলচ্চিত্র নির্মাতা ইফতেখার আহমেদ ফাগুনের সভাপতিত্বে ও চলচ্চিত্রনির্মাতা সীমান্ত দেব তূর্যের সঞ্চালনায় মানসম্মত চলচ্চিত্র নির্মাণ ও চলচ্চিত্র সংসদ আন্দোলন নিয়ে আলোচনা করেন হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, চিত্রশিল্পী আলাউদ্দিন আহমেদ, চলচ্চিত্রকর্মী ও গবেষক সিদ্দিকী হারুন, হবিগঞ্জ অনলাইন প্রেসক্লাব সভাপতি রফিকুল হাসান চৌধুরী তুহিন, হবিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের সহসভাপতি এম এ মুনীম চৌধুরী বুলবুল, বাপা হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক, চলচ্চিত্র নির্মাতা তোফাজ্জল সোহেল, খোয়াই থিয়েটারের সাধারণ সম্পাদক ইয়াছিন খাঁ, সাবেক সাধারণ সম্পাদক পার্থ সারথি রায়, বাংলানিউজের জেলা প্রতিনিধি জিয়া উদ্দিন দুলাল, চলচ্চিত্রকর্মী হবিগঞ্জ ইনফোর চেয়ারম্যান সাইফুদ্দিন জাবেদ, উদীচী শিল্পী গোষ্ঠী হবিগঞ্জ শাখার সদস্য আব্দুল হাকিম, চলচ্চিত্রকর্মী ও অভিনেতা সি এম রায়হান উজ্জ্বল, শেখ ওসমান গণী রুমী, রুপসী বাংলা ম্যাগাজিনের সম্পাদক মিজানুর রহমান, ঐতিহ্য সাংস্কৃতিক ক্লাবের সাবেক সভাপতি চলচ্চিত্রকর্মী শাদমান ইসলাম নাবিল, শব্দ পরিচালক ও চলচ্চিত্রকর্মী সত্যজিৎ দাশ রনি ও সাংবাদিক মহসিন সাদেক। দেশীয় চলচ্চিত্রের উপ্যাখান নিয়ে ইশতিয়াক আহমেদ পরাগ, চলচ্চিত্র সংসদ আন্দোলনের ইতিহাস নিয়ে ইকবাল হোছাইন গালিব ও হবিগঞ্জের চলচ্চিত্রচর্চা নিয়ে শাহ তানজীম তিনটি প্রবন্ধ উপস্থাপন করেন।

আলোচনা সভায় বক্তারা দেশীয় চলচ্চিত্রের মান উন্নয়ন তথা হবিগঞ্জে ইদানিংকালে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও পূর্ণাঙ্গ চলচ্চিত্রগুলোর মান উন্নয়ন নিয়ে আলোচনা করেন। এছাড়াও জেলা শহরে চলচ্চিত্র সংসদ আন্দোলনের প্রয়োজনীয়তা নিয়েও আলোকপাত করা হয়।বক্তারা বলেন বর্তমানে যেসব চলচ্চিত্র নির্মিত হচ্ছে তার অধিকাংশই মূলত চলচ্চিত্র হয়ে উঠছে না। এসব ভিডিওচিত্র দেখে দর্শক চলচ্চিত্রের মূল স্বাদ আস্বাদন করতে পারছেন না। তাই প্রি-প্রোডাকশন থেকে পোস্ট প্রোডাকশন পর্যন্ত মান বজায় রাখার অনুরোধ জানান আলোচকরা।

আপনার মন্তব্য

আলোচিত