সংবাদ বিজ্ঞপ্তি

২১ ফেব্রুয়ারি , ২০১৮ ১৫:১৪

ভাষা দিবসে নর্থ ইস্ট ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভা

অমর একুশে, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর পক্ষ থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা আন্দোলনের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে।

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য প্রফেসর ড. আতফুল হাই শিবলীর নেতৃত্বে সকাল ৯ ঘটিকায় শহীদ দিবসে পদযাত্রার মাধ্যমে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

শহীদ দিবসের এই শ্রদ্ধাঞ্জলি নিবেদনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীসহ আরো অংশ গ্রহণ করেন প্রফেসর ড. তোফায়েল আহমদ, প্রফেসর ডাঃ রঞ্জিত কুমার দে, সহযোগী অধ্যাপক আহসান হাবিব, আবুল হাসানাত ইবনে আবেদীন, সহকারী অধ্যাপক মোঃ শামসুল কবির, সহকারী অধ্যাপক ও প্রক্টর রথিন্দ্র চন্দ্র গোপসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন পরবর্তীতে সকাল ১১টায় অমর একুশে, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

উপাচার্য প্রফেসর ড. আতফুল হাই শিবলীর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন, প্রফেসর ড. তোফায়েল আহমদ, রেজিস্ট্রার সৈয়দ গোলাম কিবরিয়া ও পাবলিক হেলথ বিভাগের প্রফেসর ডাঃ রঞ্জিত কুমার দে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও কালচারাল ক্লাবের সদস্য ওলিউর রহমানের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তৌকির আহমেদ। এসময় বায়ান্নর ভাষা আন্দোলনের শহীদ স্মরণে অনুষ্ঠানে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে কালচারাল ক্লাবের শিল্পীরা সমবেত কণ্ঠে একুশে ফেব্রুয়ারির অমর গান “আমার ভাইয়ের রক্তে রাঙানো” পরিবেশন করে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী বলেন ভাষা আন্দোলন আমাদের জাতি সত্তা বিকাশের প্রথম ধাপ, যার চূড়ান্ত পরিণতি আমাদের স্বাধীনতা। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। অনুষ্ঠানের সভাপতি, উপাচার্য প্রফেসর ড. আতফুল হাই শিবলী তৎকালীন সংখ্যাগরিষ্ঠ মানুষের ভাষাকে বাদ দিয়ে উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করার চক্রান্ত এবং এর বিরুদ্ধে শিক্ষক ছাত্র ও জনসাধারণের আন্দোলনের বিভিন্ন অধ্যায় তুলে ধরে বলেন, যার ধারাবাহিকতায় আমাদের চূড়ান্ত বিজয় স্বাধীনতা অর্জিত হয়েছে। তিনি বাংলা ভাষাকে সর্বস্তরে সঠিকভাবে চর্চার উপর বিশেষ গুরুত্ব দেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক মোঃ তানভীর আহমেদ চৌধুরী, প্রফেসর ডাঃ রঞ্জিত কুমার দে ও রেজিস্ট্রার সৈয়দ গোলাম কিবরিয়া। অমর একুশের এই অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিল নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ কালচারাল ক্লাব।

আপনার মন্তব্য

আলোচিত