স্পোর্টস ডেস্ক

১১ জুলাই, ২০২০ ১৬:৩৬

চলে গেলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী কিংবদন্তী

১৯৬৬ বিশ্বকাপে ইংল্যান্ডের প্রসঙ্গ তুললে বেশ কিছু নাম ভেসে ওঠে। গর্ডন বাঙ্কস, জিমি গ্রেভস, ববি মুর, ববি চার্লটন, জ্যাক চার্লটন। শেষ দুজন আবার আপন ভাই। ইংল্যান্ডের একমাত্র বিশ্বকাপ জয়ে হিরণ্ময় হয়ে থাকা দুই সহোদর। কাল ছিন্ন হয়েছে দুই ভাইয়ের জাগতিক বন্ধন। মারা গেছেন চার্লটন ভাইদের বড়জন, জ্যাক চার্লটন।

জ্যাক চার্লটনের সাবেক ক্লাব লিডস ইউনাইটেড আজ খবরটি নিশ্চিত করেছে। ববির চেয়ে তিন বছরের বড় জ্যাক মারা গেছেন ৮৫ বছর বয়সে। ইংল্যান্ডের হয়ে ৬৬ এর বিশ্বকাপে সবগুলো ম্যাচেই রক্ষণভাগে বড় ভূমিকা ছিল সাবেক এ সেন্ট্রাল ডিফেন্ডারের।

বিজ্ঞাপন

দেশের হয়ে ৩৫ ম্যাচ খেলা জ্যাক লিডসেরও কিংবদন্তি। প্রথম বিভাগ ছাড়াও এফএ কাপ জিতেছে লিডসের হয়ে। তার গোটা ক্লাব ক্যারিয়ারই কেটেছে এ ক্লাবে।

আয়ারল্যান্ডের কোচ হিসেবেও ভালো সুনাম কুড়িয়েছিলেন জ্যাক। 'সেন্ট জ্যাক' উপাধি পাওয়া এ কোচ আয়ারল্যান্ডকে বেশ কিছু টুর্নামেন্টের মূল পর্বে খেলানোর পাশাপাশি তুলেছিলেন ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে।

জ্যাক চার্লটনের মৃত্যু নিশ্চিত করে পরিবার থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, জ্যাক শুক্রবার শান্তি নিয়েই মৃত্যুবরণ করেছে। বাসায় পরিবারের সঙ্গেই ছিল। তার জীবন ও অর্জন নিয়ে আমরা গর্বিত।

লিডসের পক্ষ থেকে বলা হয়, '২৩ বছরের ক্যারিয়ারে জ্যাক চার্লটন ক্লাব রেকর্ড ৭৭৩ ম্যাচ খেলেছে লিডসের হয়ে। সে খেলাটির সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার।'

আপনার মন্তব্য

আলোচিত