স্পোর্টস ডেস্ক

১২ জুলাই, ২০২০ ১৩:৩৫

শিরোপার দৌড়ে টিকে থাকলো বার্সা

রিয়াল ভায়োদলিদের মাঠে নামার আগেই পাহাড়সম চাপ বার্সেলোনার মাথার ওপর। কেননা লিগ লিডার রিয়াল মাদ্রিদ তখনও বর্তমান চ্যাম্পিয়নদের থেকে চার পয়েন্টে এগিয়ে। তাই তো ভায়োদলিদের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না লিওনেল মেসিদের। শেষ পর্যন্ত মেসির রেকর্ড গড়া অ্যাসিস্ট থেকে আর্তুরো ভিদালের করা গোলে রিয়াল ভায়োদলিদকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে বার্সেলোনা।

শেষ দুই ম্যাচে দুর্দান্ত পারফর্ম করা মেসি-গ্রিজম্যান-সুয়ারেজ ত্রয়ীর সুয়ারেজকে এদিন বেঞ্চেই বসিয়ে দিলেন কিকে সেতিয়েন। তার বদলে মেসি আর গ্রিজম্যানকে এদিন খেলালেন ফরোয়ার্ডে আর তাদের পেছনে খেললেন রিকার্ড পুইজ। আর তার সঙ্গে মিডে ছিলেন সার্জিও রবের্তো, আর্তুরো ভিদাল এবং সার্জি রবের্তো। তবে তাতে ম্যাচের শুরুতে বেগ পেতে হয়নি মেসিদের।

বিজ্ঞাপন

তখন খেলা গড়িয়েছে মাত্র ১৫ মিনিট, লিওনেল মেসির দুর্দান্ত এক অ্যাসিস্ট থেকে গোল করে দলকে এগিয়ে নিলেন আর্তুরো ভিদাল। এটি চলতি মৌসুমে লা লিগায় মেসির ২০তম অ্যাসিস্ট। আর একবিংশ শতাব্দীতে থিয়েরি অনরির পর প্রথম খেলোয়াড় হিসেবে এক মৌসুমে ২০ এর অধিক গোল এবং অ্যাসিস্টে নিজের নাম লেখালেন মেসি। সেই সঙ্গে লা লিগায় ২০০৮/০৯ মৌসুমে জাভি হার্নান্দেজের রেকর্ড গড়া এক মৌসুমে ২০ অ্যাসিস্টের রেকর্ডেও ভাগ বসিয়েছেন মেসি।

ম্যাচের বাকি সময় বলের বেশিরভাগ দখল বার্সেলোনার পায়ে থাকলেও আক্রমণের দিক দিয়ে এগিয়ে ছিল ভায়োদলিদ। তবে বাজে ফিনিশিং এবং বার্সা গোলরক্ষক টার স্টেগানের দুর্দান্ত সেভে জালের দেখা পায়নি ভায়োদলিদ। আর এভাবেই প্রথমার্ধ শেষ হয় বার্সার ১-০'তে এগিয়ে থাকা দিয়ে। দ্বিতীয়ার্ধের শুরুতেই অ্যান্তোনিও গ্রিজম্যানকে তুলে তার জায়গায় নামান হয় লুইস সুয়ারেজকে।

তবে সুয়ারেজ মাঠে নামলেও গোলের দেখা পাননি এদিন। উল্টো ম্যাচের ৬০ মিনিটে ভায়োদলিদের দুর্দান্ত একটি আক্রমণ ঠেকিয়ে দলের লিড ধরে রাখেন টার স্টেগান। এরপর ম্যাচের ৬৩তম মিনিটে ভায়োদলিদের ডি বক্সের সামনে ফ্রিকিক থেকে শট নেনে মেসি তবে তা রুখে দেন ভায়োদলিদ গোলরক্ষক। শেষ দিকে ভায়োদলিদ বেশ কিছু আক্রমণ করলেও গোল বঞ্চিত থেকে যায় ফরোয়ার্ডদের ব্যর্থতায়।

ম্যাচ থেকে কোনো পয়েন্ট বের করতে না পারলেও বার্সার রক্ষণে কাপন ধরিয়েছিল ভায়োদলিদ।। ম্যাচের সিংহভাগ বলের দখলে রেখেছিল বার্সা, তবে আক্রমণের দিক দিয়ে বার্সাকে পেছনে ফেলে স্বাগতিকরা। বার্সা গোল বরাবর ভায়োদলিদের শট ছিলে ১৩টি যেখানে বার্সার ছিল ৯টি, গোলের সুযোগ বার্সা তৈরি করেছিল ৯টি অন্যদিকে ভায়দলিদের সংখ্যা ছিল ১০টি। সব মিলিয়ে এদিন বার্সাকে বেশ ভালোই পরীক্ষা নিয়েছে ভায়োদলিদ তবে শেষ পর্যন্ত গোলের দেখা না পাওয়ায় আর্তুরো ভিদালের করা একমাত্র গোলে ১-০'তে বার্সার কাছে হারতে হয়েছে রিয়াল ভায়োদলিদকে।

এই জয়ে লা লিগার টেবিলে রিয়ালের থেকে এক পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থাকল বার্সেলোনা। রিয়াল মাদ্রিদের থেকে এক ম্যাচ বেশি ৩৬ ম্যাচ খেলে ২৪ জয়, ৭ ড্র এবং ৫ হারে ৭৯ পয়েন্ট নিয়ে বার্সার অবস্থান ২য়। আর এক ম্যাচ কম ৩৫টি ম্যাচ খেলে ২৪ জয়, ৮ ড্র এবং ৩ হারে ৮০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে রিয়াল মাদ্রিদ।

আপনার মন্তব্য

আলোচিত